দিল্লির কারাগারে সিএএ বিরোধী নারীকর্মীকে প্রহার ও পোশাক ছেঁড়ার অভিযোগ

0

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে আন্দোলনের কর্মী ও সাবেক কংগ্রেস কাউন্সিলর ইসরাত জাহান অভিযোগ করেছেন, নয়াদিল্লির মান্দলি কারাগারে তাকে প্রহার করা হয়েছে এবং তিনি জেলে হয়রানির শিকার হচ্ছেন।

তার বিরুদ্ধে করা একটি মামলার শুনানির সময় মঙ্গলবার তিনি আদালতে এ অভিযোগ করেন।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য কুইন্টকে ইসরাত জাহানের স্বামী ফারহান হাশেমি বলেছেন, ‘ইসরাতের বিরুদ্ধে কারাগারে দ্বিতীয়বারের মতো এমন ঘটনা ঘটেছে। তার পোশাক ছিঁড়ে ফেলা হয়েছে এবং দেয়ালের সাথে তার মাথা অনেক বার ঠোকানো হয়েছে। এছাড়া তাকে নিগৃহীত করা হচ্ছে এবং হুমকি দেয়াসহ বিভিন্নভাবে তাকে নির্যাতন করা হচ্ছে।’

কারাগারে ইসরাত জাহানের ওপর এমন হয়রানির ঘটনার সমালোচনায় মুখর হয়েছেন ভারতীয় রাজনৈতিক-সামাজিক আন্দোলন কর্মী ও মুসলিম নেতারা। অল ইন্ডিয়া মুসলিম মজলিস মুশওয়ারাত (এআইএমএমএম) সভাপতি নাভিদ হামিদ এ বিষয়ে তীব্র উদ্বেগ প্রকাশ করেছেন।

অভিযোগের ভিত্তিতে অতিরিক্ত সেশন জজ অমিতাভ রাওয়াত কারাগারে ইসরাত জাহানকে নিরাপত্তা নিশ্চিতে এবং তিনি যাতে ভবিষ্যতে আর হয়রানির শিকার না হন, সে বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।

এছাড়া বুধবারের মধ্যে এ ব্যাপারে নেয়া পদক্ষেপের বিস্তারিত আদালতকে অবহিত করতে কারা কর্তৃপক্ষকে আদেশ দিয়েছেন আদালত। এছাড়া সম্ভব হলে তাকে অন্য কারাগারে স্থানান্তর করতেও বলেছেন আদালত।

মান্দলি কারাগারের সহকারী সুপারিনটেনডেন্টকে বিচারপতি বলেন, ‘তিনি (ইসরাত জাহান) সম্ভবত চরমভাবে ভীত অবস্থায় আছেন। দ্রুত তার সাথে কথা বলুন এবং অবস্থা সম্পর্কে জানুন। তার আতঙ্ক ও ভীতি কমাতে নেয়া পদক্ষেপ সম্পর্কে বিস্তারিত প্রতিবেদন আকারে জানান।’

গত ফেব্রুয়ারিতে উত্তর-পূর্ব দিল্লিতে হিন্দু উগ্রবাদীদের চালানো মুসলিমবিরোধী সহিংসতায় জড়িত থাকার অভিযোগে বেআইনি কার্যক্রম (দমন) আইনে করা মামলায় ইসরাত জাহানকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। মূলত উগ্রবাদীদের সহায়তা করা দিল্লি পুলিশ সংঘর্ষের পর মুসলিম কর্মীদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চালায় এবং তাদের অনেককে গ্রেফতার করে।

সূত্র : মুসলিম মিরর, দ্য কুইন্ট

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com