লকডাউন শুরুর আগে এ কেমন লন্ডন!

0

ক্রিসমাস ও নববর্ষে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে বুধবার থেকে লকডাউন শুরু হয়েছে লন্ডনের কয়েকটি শহরে। কিন্তু মঙ্গলবার রাতে বিভিন্ন বার ও রেস্তোরাঁয় দেখা গেল উৎসবের দৃশ্য।

এ যেনো বর্ষবরণের উৎসব!
রাত ১২টা থেকে শুরু হবে লকডাউন। তার আগেই সন্ধ্যা থেকে বিভিন্ন বার ও রেস্তোরাঁয় মানুষের ভিড় দেখে যে কেউ ভাববে এটি কোনো উৎসবের দৃশ্য। আস্ত টার্কি, লবস্টার আর পানীয় নিয়ে রাস্তায় পার্টি করছে কয়েক শ’ মানুষ।

‘লাস্ট সাপার’
তবে অনেকেই মঙ্গলবারের এই উৎসবকে তুলনা করছেন ‘দ্য লাস্ট সাপার’ বা যীশুর শেষ নৈশভোজের সাথে।

রাস্তায় পার্টি
কেবল বার কিংবা রাস্তায় নয়, ঝলমলে পোশাকে রাস্তায় পার্টি করছেন লন্ডনের মানুষ। এ যেন চাঁদ রাত!

লন্ডনের সোহো
লন্ডনের সোহোর একটি রেস্তোরাঁয় দেখা যায় ওয়েটারদের দেখলে যেন মনে হয় বিশ্রাম নেয়ার একদণ্ড সময় নেই তাদের। কারণ রেস্তোরাঁটির বাইরেও আছেন অনেক মানুষ।

যা বন্ধ থাকবে
নতুন করে এ লকডাউনে ইংল্যান্ডে বন্ধ থাকবে ক্যাফে, বার, রেস্তোরাঁ ও পাব। ক্রিসমাসে আগে থেকে রেস্তোরাঁগুলোতে খাওয়ার জন্য আগে থেকে যে বুকিং দেয়া হয়েছে সব বাতিল করা হয়েছে। তবে এ সময় থাকছে বাড়িতে খাবার সরবরাহের ব্যবস্থা।

ভেরি হাই অ্যালার্ট
এ দিকে লন্ডনে প্রতিদিনই বাড়ছে করোনা রোগীর সংখ্যা। এ কারণেই প্রশাসন বাধ্য হচ্ছে কঠোর ব্যবস্থা নিতে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এর আগে ‘টায়ার টু’ লকডাউন দেয়া হয়েছিল। অর্থাৎ এর আগের লকডাউন ছিল হাই এলার্ট। তবে এবারে দেয়া হয়েছে ‘টায়ার থ্রি’, অর্থাৎ ‘ভেরি হাই এলার্ট’, যা ইংল্যান্ডের সর্বোচ্চ সতর্কতা।

খাদ্যসামগ্রীর দোকান খোলা
লকডাউনের আগেই বাড়ির বাইরে বেশি মানুষের মেলামেশা নিষিদ্ধ করা হয়েছিল লন্ডনে। এমনকি বলা হয়েছিল বাড়ির বাগানেও একসাথে অনেকে লোক জমায়েত হতে পারবে না। তবে এ লকডাউনে খোলা থাকছে খাদ্যসামগ্রীর দোকান।

তিন পরিবারের সদস্য
লন্ডনের মেয়র সবাইকে বিধিনিষেধ মানার আহ্বান জানিয়েছেন। তবে নতুন এ লকডাউনে থাকছে আগের চেয়ে ভিন্নতা। ক্রিসমাস উপলক্ষ্যে ২৩ থেকে ২৭ তারিখ পর্যন্ত একত্রিত হতে পারবে তিন পরিবারের সদস্যরা।

শেষ নাচ
মঙ্গলবার রাতে পাবের সামনে নাচতেও দেখা যায় দুই নারীকে।

নেই কোনো নিয়ম কানুন
তবে এমন দৃশ্য দেখে কে বলবে দেশজুড়ে করোনা সংক্রমণের ভয়াবহতা রয়েছে। করোনা মহামারির আগের অবস্থায় যেমন অবাধে চলাফেরা ছিল এ যেন ওই অবস্থা। নেই কোনো মাস্ক, নেই সামাজিক দূরত্ব।

পুলিশের টহল
তবে লকডাউন শুরুর ঠিক আগ মুহূর্তে রাস্তায় রাস্তায় পুলিশি টহলও চোখে পড়ে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com