রাশিয়া-চীন সামরিক জোট!

0

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার বলেছেন, বর্তমানে রাশিয়া-চীন সামরিক জোটের দরকার নেই, তবে ভবিষ্যত তা হতে পারে।

রাশিয়া ও চীনের সাথে যুক্তরাষ্ট্রের উত্তেজনা বাড়তে থাকার প্রেক্ষাপটে মস্কো ও বেইজিংয়ের মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ হতে থাকার মধ্যে এই ইঙ্গিত পাওয়া গেল।
রুশ নেতা মস্কো ও ওয়াশিংটনের মধ্যে অবশিষ্ট অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিটি সম্প্রসারণ করার জোরাল আহ্বানও জানান।

বৃহস্পতিবার আন্তর্জাতিক ফরেন পলিসি বিশেষজ্ঞদের এক ভিডিও সম্মেলনে মস্কো ও বেইজিংয়ের মধ্যে সামরিক জোট সম্ভব কিনা এমন প্রশ্নের জবাবে পুতিন বলেন, আমাদের এর দরকার নেই। তবে তাত্ত্বিকভাবে এমন কিছুর কথা কল্পনা করা যেতে পারে।

রাশিয়া ও চীন তাদের কৌশলগত অংশীদারিত্বের কথা বললেও কোনো সামরিক জোটের কথা গঠনের সম্ভাবনা নিয়ে আলোচনা এখন পর্যন্ত করেনি।
পুতিন তাদের মধ্যে সামরিক সহযোগিতা বাড়ার ইঙ্গিত হিসেবে দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে মহড়া আয়োজনের কথা বলেছেন।

চীনের সামরিক শক্তি বাড়াতে সহায়ক সামরিক প্রযুক্তি বিনিময়ের কথাও তিনি উর্লেখ করেন। তবে তিনি সুনির্দিষ্টভাবে কোনো প্রযুক্তির কথা বলেননি বিষয়টির স্পর্শকাতরতা বিবেচনা করে।
তিনি বলেন, সন্দেহাতীতভাবেই চীনের সাথে আমাদের সহযোগিতার ফলে চীনা সেনাবাহিনীর প্রতিরক্ষা সক্ষমতা জোরদার হচ্ছে। ভবিষ্যতে দুই দেশের মধ্যে সামরিক সম্পর্ক আরো জোরদার হবে বলেও তিনি জানান।
রুশ প্রেসিডেন্ট বলেন, এই সম্পর্ক ঘনিষ্ঠ হওয়ার বিষয়টি সময়ই বলবে।
ইউক্রেনের ক্রিমিয়া দখল করার পর থেকে পাশ্চাত্যের সাথে রাশিয়ার সম্পর্ক অবনতি হওয়ার প্রেক্ষাপটে চীনের সাথে সম্পর্ক আরো ঘনিষ্ঠ হচ্ছে রাশিয়ার।

বৃহস্পতিবার পুতিন নতুন স্ট্রাট ট্রিটি সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন। ওই চুক্তির মেয়াদ ফেব্রুয়ারিতে শেষ হয়ে যাচ্ছে। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে এখন এই একটি চুক্তিই বহাল আছে।
চলতি সপ্তাহে প্রথম দিকে যুক্তরাষ্ট্র ও রাশিয়া নিউ স্ট্রার্ট চুক্তিটি রক্ষা করার ব্যাপারে একমত হয়েছিল।
এই চুক্তিটি ২০১০ সালে ওই সময়ের মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার রুশ প্রতিপক্ষ দিমিত্রি মেদভেদেভের মধ্যে সই হয়েছিল।এই চুক্তিতে দুই দেশের ১,৫৫০টি পরমাণু যুদ্ধাস্ত্র এবং ৭০০টি ক্ষেপণাস্ত্র ও বোমারু বিমানের বেশি মোতায়েন না করার ব্যাপারে কথা বলা হয়েছে।

রাশিয়া কোনো শর্ত ছাড়াই চুক্তিটি সম্প্রসারণ করার প্রস্তাব দিয়েছে। তবে ট্রাম্প প্রশাসন বলছেন, যদি চীন এতে যোগ দেয়, তবেই সে চুক্তিটি নবায়ন করবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com