মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রগুলোতে ফরাসি পণ্য বয়কটের ডাক ইসলামপন্থী নেতাদের

0

ইসলামপন্থী নেতারা বিশ্বের মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রগুলোতে ফরাসি পণ্য বর্জনের আহবান জানিয়েছেন। সম্প্রতি দেশটিতে ইসলামের মহানবীর কার্টুন নিয়ে ব্যাপক বি’তর্ক সৃষ্টি হয়েছে।

এরপ্রেক্ষিতে ইসলামপ’ন্থীদের হা’ম’লায় দেশটির এক শিক্ষক নি’হ’ত হলে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন সরাসরি কার্টুন প্রকাশের পক্ষে অবস্থান নেন। জানান, ফ্রান্স কার্টুন প্রকাশ থেকে সরে আসবে না। এরপরই দেখা যায়, ফ্রান্সের সরকারি ভবনগুলোতে বি’তর্কি’ত ওই কার্টুন প্রদর্শন করা হচ্ছে।

তবে একে ইসলামের জন্য অ’বমান’নাকর মনে করে বিশ্বজুড়ে মুসলিমদের ফরাসি পণ্য বয়কটের ডাক দিয়েছেন ধর্মীয় নেতারা। শনিবার জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিতে এমন প্রদর্শনের নিন্দা জানিয়েছে। যদিও এতে সরাসরি ম্যাক্রনের সমালোচনা করা হয়নি।

তবে জর্ডানের বি’রো’ধী দল ইসলামিক একশন ফ্রন্ট দাবি জানিয়েছে, এ জন্য ম্যাক্রনকে ক্ষ’মা চাইতে হবে। এর আগে তারা নাগরিকদের ফরাসি পণ্য বয়’কট করার আহবান জানান। একই ধরণের পদক্ষেপ দেখা গেছে কাতার ও কুয়েতের মার্কেটগুলোতেও।

কুয়েতের কয়েক ডজন দোকান ফরাসি পণ্য বয়কট করেছে বলে জানিয়ে সে ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছে। এতে দেখা যায়, ফরাসি পণ্য ছিল এমন তাকগুলো খালি করে ফেলা হয়েছে।

দোহাতেও দেখা গেছে বেশ কয়েকটি দোকানে ফরাসি পণ্য সরিয়ে ফেলা হয়েছে। দেশটিতে আল-মিরা কো¤পানির দোকানগুলোতে এমন পদক্ষেপ নেয়া হয়েছে। এএফপি জানিয়েছে, আল-মিরাকে ফরাসি কোম্পানি মোনোপ্রিক্সের সঙ্গে প্রতিযোগিতা করতে হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com