পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাসের অধিকার থেকে তুরস্ককে বঞ্চিত করতে পারবে না: এরদোগান

0

পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রমের অধিকার থেকে তুরস্ককে কেউ বঞ্চিত করতে পারবে না বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

তিনি বলেন, পূর্ব ভূমধ্যসাগর এলাকায় তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রমের অধিকার থেকে তুরস্ককে কেউ বঞ্চিত করতে পারবে না। তেল-গ্যাস অনুসন্ধান ইস্যুতে আমরা শতভাগ সঠিক অবস্থানে আছি। যদি আমরা জলদস্যুদের কাছে আত্মসমর্পণ করি তাহলে ভবিষ্যৎ প্রজন্মের কাছে আমরা মুখ দেখাতে পারব না।

বুধবার (১৯ আগস্ট) রাজধানী আঙ্কারায় একটি সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র পরিদর্শনের সময় তিনি এই ঘোষণা দেন।

এরদোগান বলেন, আমরা এমন কোনো দেশ আমাদের শিশুদের কাছে দিতে পারি না যেখানে তারা নিজেদের অধিকার রক্ষা করতে পারবে না, যেখানে তাদের আত্মবিশ্বাসের ঘাটতি থাকবে। আমরা উপনিবেশবাদীদের বক্তৃতা শুনতে চাই না বরং আমরা শেষ পর্যন্ত আমাদের অধিকার রক্ষার লড়াই করব। উপনিবেশবাদী বলতে তিনি দৃশ্যত ফ্রান্সকে বুঝিয়েছেন।

উল্লেখ্য, ভূমধ্যসাগরের দীর্ঘতম উপকূলরেখার দেশ তুরস্কের স্বার্থ লঙ্ঘন করে দেশটির তীরবর্তী ছোট ছোট দ্বীপের উপর ভিত্তি করে একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল ঘোষণা করার ব্যাপারে গ্রিসের হীনপ্রচেষ্টার ধারাবাহিকভাবে বিরোধিতা করেছে তুরস্ক। পূর্ব ভূমধ্যসাগরে সাইপ্রাস ও গ্রিস প্রশাসনের একতরফা ড্রিলিংয়ের প্রতিদ্বন্দ্বিতা করে আঙ্কারা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে উত্তর সাইপ্রাসের (টিআরএনসি) এই অঞ্চলের উপর তুর্কি প্রজাতন্ত্রেরও অধিকার রয়েছে। এ লক্ষে পূর্ব ভূমধ্যসাগর এলাকায় তেল-গ্যাস অনুসন্ধানের মাধ্যমে নিজেদের সফল অর্থনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট এরদোগান।

এ অবস্থায় গ্রিস ও সাইপ্রাসের পক্ষে প্রকাশ্য অবস্থান নিয়েছে ফ্রান্স। শুধু তাই নয়, পূর্ব ভূমধ্যসাগরে তুরস্ককে তেল-গ্যাস অনুসন্ধান না করার আহ্বান জানিয়েছে ফ্রান্স ওই এলাকায় সামরিক উপস্থিতি বাড়ানোর ঘোষণা দিয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com