ড. মাহবুব উল্লাহর ‘আমার জীবন আমার সংগ্রাম’ বইয়ের পাঠ উন্মোচন

0

অর্থনীতিবিদ ও রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ড. মাহবুব উল্লাহর আত্মজীবনী ‘আমার জীবন আমার সংগ্রাম’ বইয়ের পাঠ উন্মোচন করা হয়েছে। শনিবার (২৭ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে বইটির পাঠ উন্মোচন উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক সোহরাব হাসান, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অর্থনীতিবিদ ড. সালেহ উদ্দিন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শিরিন হক, নিউ এইজ সম্পাদক নুরুল কবির, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. দিলারা চৌধুরী এবং জাতীয় পার্টির (কাজী জাফর) সভাপতি মোস্তফা জামাল হায়দার।

এসময় দর্শক সারিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা ‘আমার জীবন আমার সংগ্রাম’ বইয়ের নানা বিষয় নিয়ে আলোচনা করেন। তারা জানান, বইটিতে লেখকের শৈশব, স্কুলজীবন, কলেজজীবন ও বিশ্ববিদ্যালয় জীবন থেকে শুরু করে বাংলাদেশের পূর্বাপর রাজনৈতিক ঘটনাবলি তুলে এনেছেন। বাংলাদেশের ইতিহাসের বিভিন্ন বিষয় যেমন, ১৯৫৪’র নির্বাচনে যুক্তফ্রন্টের ভূমিধস বিজয় এবং তৎপরবর্তী রাজনৈতিক সংকট, আইয়ুব খানের সামরিক শাসন, মৌলিক গণতন্ত্র, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর গ্রেফতার, সামরিক শাসনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জঙ্গি প্রতিবাদ, প্রেসিডেন্ট আইয়ুবের সঙ্গে মওলানা ভাসানীর সাক্ষাৎ, আইয়ুব খান ও মিস ফাতেমা জিন্নাহর প্রেসিডেন্ট নির্বাচন, পাক-ভারত যুদ্ধ, ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, মওলানা আবদুল হামিদ খান ভাসানী ও শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক কর্মকাণ্ড এই গ্রন্থে বিষদভাবে বর্ণনা করা হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com