যুদ্ধবিরতির নতুন আবেদন নিয়ে গাজা সীমান্তে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব

0

গাজার সাথে মিসরের সীমান্ত পরিদর্শন করবেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। যুদ্ধবিরতির নতুন আবেদন নিয়ে শনিবার ( ২৩ মার্চ) সেখানে যাবেন তিনি। মার্কিন বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে ইসরায়েল বড় ধরনের সামরিক অভিযান চালানোর হুমকি দেওয়ার পর, এই সফরের ঘোষণা দিলেন গুতেরেস। মিসরের সীমান্তবর্তী শহরটিতে হামলা না চালানোর আহ্বান উপেক্ষা করেই এই হুমকি দিয়েছে ইসরায়েল।

মিশরের উত্তরাঞ্চলীয় সিনাই উপত্যকার আল আরিশের একটি হাসপাতাল পরিদর্শন করবেন গুতেরেস। সেই সাথে রাফায় জাতিসংঘের মানবাধিকার কর্মীদের সাথে সাক্ষাৎও করবেন তিনি।

এই সীমান্তেই গাজাবাসীর জন্য বিপুল পরিমাণ আন্তর্জাতিক ত্রাণসামগ্রী মজুদ করা হয়েছে। এছাড়া এখান দিয়েই রাফাহ শহরে ত্রাণ পৌঁছানোর অন্যতম প্রবেশ পথ রয়েছে। ধারণা করা হচ্ছে, এই অঞ্চলে আরও বেশি পরিমাণে ত্রাণ সহায়তা আসার পথ সুগম করতেই গুতেরেসের এই সফর।

গত অক্টোবরে যুদ্ধ শুরুর পরপরই গাজার সাথে মিসরের এই সীমান্ত সফর করেছিলেন গুতেরেস। আর এই রমজানে মুসলিম দেশগুলোতে বার্ষিক সংহতি ভ্রমণের অংশ হিসেবে মিসর ও জর্ডান সফর করছেন তিনি।

যুদ্ধ শুরুর পর এ পর্যন্ত রাফাহ শহরে আশ্রয় নিয়েছে গাজার অন্তত ২০ লাখ ৩০ হাজার মানুষ। যদিও গাজা উপত্যকার উত্তরাঞ্চলের পরিস্থিতি সবচেয়ে বেশি খারাপ। তবে পুরো উপত্যকাজুড়েই বেসামরিক নাগরিকদের দুর্দশা বাড়ছে।

এর আগে, গাজার উত্তরাঞ্চলে দুর্ভিক্ষ আসন্ন বলে সতর্ক করেছিল জাতিসংঘ। যুদ্ধবিরতিতে সম্মত না হলে পুরো অঞ্চলেই দুর্ভিক্ষ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com