দাবি পূরণ না করলে সেনাবাহিনীই সবকিছুর ফয়সালা করবে, রাশিয়ার হুমকি

0

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, ইউক্রেনকে অবশ্যই রাশিয়ার দাবি পূরণ করতে হবে। যদি না করা হয় তাহলে এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে রুশ সেনাবাহিনী।

রাশিয়ার দাবি হলো, ইউক্রেনকে ‘নিরস্ত্রীকরণ’ এবং কথিত ‘নাৎসিমুক্ত’ করতে হবে।

সোমবার (২৬ ডিসেম্বর) রাশিয়ার সরকারি বার্তাসংস্থা টাস নিউজের সঙ্গে দেওয়া সাক্ষাতকারে পররাষ্ট্রমন্ত্রী লাভরভ বলেছেন, রাশিয়ার দাবি সম্পর্কে ইউক্রেন বেশ ভালোভাবেই জানে। এখন এটি তাদের বিষয় তারা কি দাবি পূরণ করবে কিনা।

দুইদিন আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, দ্বন্দ্ব নিরসনে সব পক্ষের সঙ্গে আলোচনায় বসতে রাজি আছেন তিনি। পুতিনের এমন মন্তব্যের পর হুমকি দিলেন পররাষ্টমন্ত্রী লাভরভ।

তিনি বলেছেন, ‘আমাদের দাবি হলো- ইউক্রেনের নিয়ন্ত্রিত অঞ্চলগুলো নিরস্ত্রীকরণ এবং নাৎসিমুক্ত করা, রাশিয়ার জন্য নিরাপত্তা হুমকিগুলো নির্মূল করা, যার মধ্যে রয়েছে রাশিয়ার অধিকৃত নতুন অঞ্চলগুলো। আর এসব দাবি শত্রুদের বেশ ভালোভাবেই জানা আছে।’

তিনি হুমকির সুরে বলেছেন, ‘বিষয়টি একদম পরিস্কার: নিজেদের ভালোর জন্য এগুলো পূরণ করুন। নয়ত, বিষয়টির মিমাংসা করবে রাশিয়ার সেনাবাহিনী।’

এদিকে চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রুশ সেনারা। তাদের অভিযোগ ছিল, ইউক্রেন অস্ত্র মজুদ করছে যেগুলো রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে। এছাড়া ইউক্রেনে কথিত নাৎসিবাদ ছড়ানোরও দাবি করেছে রাশিয়া। তবে ইউক্রেন এসব অভিযোগ অস্বীকার করেছে সবসময়।

রাশিয়া ইউক্রেনের হামলাকে ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে অভিহিত করে থাকে। তবে ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর দাবি, মূলত জোর করে বড় অঞ্চল দখল করতেই চালানো হয়েছে হামলা।

সূত্র: রয়টার্স

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com