‘সব জায়গায় নারী-শিশুর নিরাপত্তা চরমভাবে বিঘ্নিত হচ্ছে’

0

‘আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, গণপরিবহন, রাস্তাঘাটসহ সর্বত্র নারী-শিশুদের প্রতি সহিংসতার ঘটনা আশংকাজনক পর্যায়ে পৌঁছেছে। সব জায়গায় নারী-শিশুর নিরাপত্তা চরমভাবে বিঘ্নিত হচ্ছে, যা আইনশৃঙ্খলা পরিস্থিতিকে চরমভাবে প্রশ্নবিদ্ধ করছে।’

মঙ্গলবার (২ আগস্ট) রাতে কুষ্টিয়া থেকে ঢাকাগামী ঈগল পরিবহনের যাত্রীবাহী বাসে ডাকাতি ও এক নারীকে দলবদ্ধ ধর্ষণের নিন্দাজ্ঞাপক বিবৃতিতিতে বাংলাদেশ মহিলা পরিষদের পক্ষ থেকে এমন মন্তব্য করা হয়।

বৃহস্পতিবার (৪ আগস্ট) সংগঠনের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানুর সই করা বিবৃতে বলা হয়, বাসে ডাকাতি ও ধর্ষণের ঘটনায় জড়িতদের দ্রুত শনাক্ত ও গ্রেফতার করে দৃষ্টান্তমুলক শাস্তি নিশ্চিতের দাবি জানায় বাংলাদেশ মহিলা পরিষদ।

বিবৃতে আরও বলা হয়, গণপরিবহনে নিরাপদ যাত্রী বহন ও সড়কের নিরাপত্তা নিশ্চিতকল্পে পরিবহনমালিকসহ সংশ্লিষ্টদের দায়বদ্ধতা নিশ্চিতকরণের দাবি জানাচ্ছি। সেই সঙ্গে যত্রতত্র গণপরিবহনে যাত্রী ওঠানো-নামানো বন্ধসহ এ ধরণের রোমহর্ষক ঘটনার পুনরাবৃত্তি বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে স্বরাষ্ট্রমন্ত্রী, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি।

গত ২ আগস্ট কুষ্টিয়ার প্রাগপুর থেকে ২৫-৩০ জন যাত্রী নিয়ে ঈগল পরিবহনের বাসটি ঢাকার উদ্দেশ্যে রওনা দেয়। মাঝরাতে সিরাজগঞ্জের কাছাকাছি দিবারাত্রি হোটেলে খাবারের জন্য বিরতি দেওয়া হয়।

বিরতি শেষে যাত্রা শুরু করলে পথিমধ্যে কাঁধে ব্যাগ বহনকারী ১০-১২ জন তরুণ যাত্রীবাহী বাসটিতে ওঠেন। বঙ্গবন্ধু সেতু পার হওয়ার পর যাত্রীবেশে থাকা তরুণরা অস্ত্রের ভয় দেখিয়ে যাত্রীদের সবার চোখ-মুখ বেঁধে ফেলেন। পরে চালককে জিম্মি করে তারা বাসের নিয়ন্ত্রণ নিয়ে নেন। এ সময় তারা যাত্রীদের কাছ থেকে মোবাইল ফোন, টাকা, স্বর্ণালংকার লুটে নেন।

একপর্যায়ে বাসে থাকা এক নারী যাত্রীকে ধর্ষণ করেন ডাকাতচক্রের চার সদস্য। পরে পথ পরিবর্তন করে বাসটিকে টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলার রক্তিপাড়া জামে মসজিদ এলাকায় নিয়ে যাওয়া হয়। সেখানে রাস্তার পাশের বালুর ঢিবিতে বাসটি কাত করে রেখে ডাকাত দলের সদস্যরা পালিয়ে যান। এ ঘটনায় বাসের এক যাত্রী টাঙ্গাইলের মধুপুর থানায় মামলা দায়ের করেছেন এবং ঘটনার শিকার ঐ নারীকে মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com