সেই বুলেট যুক্তরাষ্ট্রের হাতে দেবে ফিলিস্তিন

0

‘ইসরাইলের গুলিতে নিহত’ আল জাজিরার সাংবাদিক শিরীন আবু আকলেহর শরীর থেকে উদ্ধার করা গুলি পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্রের তদন্তকারীদের অনুমতি দেবে ফিলিস্তিন। শনিবার ফিলিস্তিনের এটর্নি জেনারেল আকরাম আল খতিব এ ঘোষণা দিয়েছেন। শিরীন ফিলিস্তিনি বংশোদ্ভূত একজন মার্কিন সাংবাদিক। তিনি আল জাজিরার জন্য কাজ করছিলেন ফিলিস্তিনের পশ্চিম তীরে জেনিন শহরে। সেখানে ১১ই মে ইসরাইলি সেনারা তল্লাশি চালায়। এ সময় গুলিতে নিহত হন শিরীন। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন।

শিরীনের দেহ থেকে উদ্ধার করা বুলেট ইসরাইলের হাতে দিতে অস্বীকৃতি জানিয়েছে ফিলিস্তিন। তারা বলেছে, ইসরাইল যে পক্ষপাতিত্বহীন তদন্ত করবে এমন বিশ্বাস তাদের নেই। তাই এটর্নি জেনারেল খতিব বলেছেন, দখলদারদের হাতে আমরা ওই বুলেট তুলে দিতে পারি না। যুক্তরাষ্ট্র বুলেটটির ফরেনসিক পরীক্ষা করবে- এতে আমরা রাজি হয়েছি।

জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাসে এই পরীক্ষা হবে। এক্ষেত্রে যুক্তরাষ্ট্র নিশ্চয়তা দিয়েছে যে, বুলেটটি কোনোভাবেই ইসরাইলের হাতে দেয়া হবে না।

বুলেটটির ফরেনসিক তদন্ত হলে বলে দেয়া যাবে আসলে কে বা কারা সাংবাদিক শিরীনকে হত্যা করেছে। তবে শুরু থেকে ইসরাইলের সেনাবাহিনী বলে আসছে, কে গুলি ছুড়েছে সে বিষয়টি স্পষ্ট নয়। তাদের সেনাদের প্রাথমিক তদন্তে বলা হয়েছে, ফিলিস্তিনিদের বৈষম্যমুলক বন্দুকের গুলিতে অথবা ইসরাইলি স্নাইপারের গুলিতে শিরীন মারা গিয়ে থাকতে পারেন।

জবাবে ফিলিস্তিন বলেছে, যেখানে তাকে হত্যা করা হয়েছে ওই এলাকায় তাদের কোনো যোদ্ধা ছিলেন না। ইসরাইলি একজন সেনা সদস্য তাকে টার্গেট করেছে। ওদিকে তাকে ইসরাইলি বাহিনী নৃশংসভাবে হত্যা করেছে বলে নিন্দা জানিয়েছে আল জাজিরা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com