ভাগ্যপরীক্ষা মুখ্যমন্ত্রী মানিকের! ত্রিপুরায় চার আসনে লড়ছে তৃণমূল

0
মঙ্গলবার দেশের ৬ টি রাজ্যের তিন লোকসভা এবং সাতটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন। এর মধ্যে রয়েছে ত্রিপুরার চারটি বিধানসভা কেন্দ্র। যেখানে শাসকদল বিজেপির বিরুদ্ধে পৃথক ভাবে লড়ছে তৃণমূল, বাম এবং কংগ্রেস। উল্লেখ্যযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন ত্রিপুরার নয়া মুখ্যমন্ত্রী মানিক সাহা।
চিকিৎসার পেশা ছেড়ে রাজনীতিতে আসা মানিককে গত মে মাসে বিপ্লব দেবের উত্তরসূরি মনোনীত করেছিল বিজেপি। উপনির্বাচনে টাউন বড়দোয়ালী আসনে লড়ছেন তিনি। ২০১৮-য় বিজেপির আশিস সাহা ওই কেন্দ্রে জিতেছিলেন। এ বার তিনি ইস্তফা দিয়ে কংগ্রেস প্রার্থী হিসেবে মানিকের প্রতিদ্বন্দ্বী। রয়েছেন তৃণমূলের সংহিতা ভট্টাচার্য।
আগরতলা কেন্দ্রে আর এক পদত্যাগী বিধায়ক সুদীপ রায় বর্মন এ বার কংগ্রেসের টিকিটে লড়ছেন। রয়েছেন তৃণমূলের পান্না দেব এবং বিজেপির অশোক সিংহ। ধলাই জেলার সুরমা বিধানসভা কেন্দ্রে বিজেপি, তৃণমূল ও বামেরা প্রার্থী দিলেও কংগ্রেস সমর্থন করছে উপজাতি দল তিপ্রা মথাকে। বিজেপি বিধায়ক আশিস দাস তৃণমূলে যোগ দেওয়ায় আসনটি খালি হয়েছিল। অন্য দিকে সিপিএম বিধায়ক রমেন্দ্র দেবনাথের মৃত্যুতে উপনির্বাচন হচ্ছে যুবরাজনগর বিধানসভা কেন্দ্রে। ইতিমধ্যেই ত্রিপুরার বিরোধী দলগুলি শাসক বিজেপির বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলেছে।
ভগবন্ত মান পঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ায় সঙ্গরুরের সাংসদ পদে ইস্তফা দিয়েছিলেন। অন্য দিকে, উত্তরপ্রদেশের বিধানসভা ভোটে জেতার পর সমাজবাদী পার্টির অখিলেশ যাদব ও আজম খান আজমগড় এবং রামপুরের সাংসদ পদ ছাড়েন। ফলে ওই তিন কেন্দ্রে উপনির্বাচন। আপ বিধায়ক রাঘব চড্ডা রাজ্যসভা ভোটে জেতার ফলে দিল্লির রাজেন্দ্র নগরে উপনির্বাচন হচ্ছে। অন্য দিকে, ঝাড়খণ্ডে মন্ডার কেন্দ্রের জেভিএম বিধায়ক বান্ধু তিরকে আয়ের সঙ্গে সঙ্গতিহীন মামলায় দোষী ঘোষিত হওয়ায় বিধায়ক পদ খুইয়েছেন। বিধায়কের মৃত্যুর কারণে উপনির্বাচন হচ্ছে অন্ধ্রপ্রদেশের একটি কেন্দ্রে। রবিবার ভোটগণনা হবে ওই ১১টি আসনে। সূত্র: আনন্দবাজার
তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com