ইউক্রেনে রুশ জেনারেলদের হত্যার ব্যাপারে যা বলল যুক্তরাষ্ট্র

0

চলমান যুদ্ধে নিহত রাশিয়ার জেনারেলদের হত্যার জন্য ইউক্রেনকে গোয়েন্দা তথ্য সরবরাহ করে যুক্তরাষ্ট্র সহায়তা করছে বলে এক সিনিয়র মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইসমের প্রতিবেদনে দাবি করা হয়েছিল। তবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় সেই দাবি নাকচ করে দিয়েছে বলে শুক্রবার বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে।

এ ব্যাপারে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, এটা সত্য যে ‘ইউক্রেনীয়দের তাদের দেশকে রক্ষা করতে সহায়তা করার জন্য’ যুক্তরাষ্ট্র কিয়েভের বাহিনীকে সামরিক গোয়েন্দা তথ্য সরবরাহ করেছে। তবে যুদ্ধক্ষেত্রে সিনিয়র সামরিক কর্মকর্তাদের অবস্থান সম্পর্কে কোনো গোয়েন্দা তথ্য সরবরাহ করা হয়নি বলে জানান তিনি।

এর আগে গত বুধবার মার্কিন কর্মকর্তাদের বরাত নিউইয়র্ক টাইমস ওই প্রতিবেদনে জানিয়েছিল, যুদ্ধক্ষেত্রের প্রকৃত অবস্থা সহবরাহ করতে বাইডেন প্রশাসনের প্রচেষ্টার অংশ হিসেবে ওই তথ্য সরবরাহ করা হয়েছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়,  যুক্তরাষ্ট্র ইউক্রেনকে বারবার পরিবর্তনশীল রুশ সেনাবাহিনীর সদর দফতরের অবস্থান সম্পর্কিত তথ্য ইউক্রেনকে সরবরাহ করেছে। নিজেদের গোয়েন্দা তথ্যের সঙ্গে যুক্তরাষ্ট্রের দেওয়া তথ্যের সমন্বয় করে রাশিয়ার সিনিয়র কর্মকর্তাদের অবস্থান শনাক্ত করেছে ইউক্রেন।  এরপরই তারা এসব স্থানে হামলা চালিয়েছে।

ইউক্রেনের কর্মকর্তারা দাবি করেছেন, তারা শীর্ষস্থানীয় ১৩ জন রুশ জেনারেলকে হত্যা করেছে। অনেক সামরিক বিশ্লেষকদের মতে কোনো যুদ্ধে শীর্ষস্থানীয় সেনা কর্মকর্তা নিহতের ক্ষেত্রে এই সংখ্যাটা অনেক বেশি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com