প্রস্রাবের সময় ব্যথা ও জ্বালাপোড়ার ৫ কারণ

0

প্রস্রাবের সময় অনেকেই প্রচণ্ড ব্যথা ও জ্বালাপোড়ায় ভোগেন। এতে প্রাথমিকভাবে কোনো অসুবিধা না হলেও, মূত্রাশয়ে ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে এমনটি ঘটে। প্রস্রাবের সময় তীব্র ব্যথা হওয়াকে বিজ্ঞানের ভাষায় ‘ডিসুরিয়া’ বলা হয়।

এক্ষেত্রে প্রস্রাবের সময় তীব্র ব্যথা, জ্বালা, যৌনাঙ্গ সংলগ্ন কোষলোতে চাপ অনুভূত হয়। ব্যাকটেরিয়া ছাড়াও বেশ কয়েকটি কারণেও প্রস্রাবের সময় এ সমস্যা হতে পারে। জেনে নিন তেমনই ৫টি কারণ-

> অনেকেরই শুকনো খাবার বেশি খাওয়ার প্রবণতা থাকে। এসব খাবার হজমের জন্য প্রচুর পানির প্রয়োজন হয়। তাই পর্যাপ্ত পানি না খাওয়া হলে পানিশূন্যতার কারণে প্রস্রাবে জ্বালাপোড়া হত পারে।

> আবার বদহজমের কারণেও প্রস্রাবের সময় ব্যথা হতে পারে। তাই বদহজমের সমস্যা যাতে না হয় তাই খাবারের দিকে বিশেষ সতর্ক থাকুন। অস্বাস্থ্যস্থ্যকর খাবার এড়িয়ে চলুন।

> মাত্রাতিরিক্ত মদ্যপান ডিসুরিয়ার অন্যতম কারণ। এছাড়া মদ্যপান স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। লিভারের জন্যও ক্ষতিকর এই অভ্যাস।

> অতিরিক্ত শরীরচর্চার কারণেও প্রস্রাবের সময়ে ব্যথা হতে পারে। বেশি ব্যায়াম করলে শরীরের অন্যান্য অংশের কোষে চাপ পড়ে। বাড়তি চাপের কারণে ব্যথা হতে পারে।

> এই কারণগুলো ছাড়াও শারীরিক বিভিন্ন সমস্যার কারণেও ডিসুরিয়া হতে পারে। তাই দীর্ঘদিন প্রস্রাবের সময় ব্যথা ও জ্বালাপোড়ায় ভুগলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

সূত্র: মেডিকেল নিউজ টুডে

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com