পশ্চিমাদের চাপ সত্ত্বেও রাশিয়া থেকে এস-৪০০ কিনলো ভারত

0

পশ্চিমাদের চাপ থাকা সত্ত্বেও রাশিয়ার তৈরি আলোচিত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ এর একটি চালান ভারতে পৌঁছেছে। ভারতের কর্মকর্তারা জানিয়েছেন, চুক্তি অনুযায়ী রাশিয়া থেকে পর্যায়ক্রমে আরও এস-৪০০ আনা হবে। এদিকে ইউক্রেনে হামলার পর থেকে মস্কোকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে পশ্চিমা নেতারা। রাশিয়ান সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, রাশিয়ার এ প্রতিরক্ষা ব্যবস্থা নৌ ও আকাশ পথে ভারতে পৌঁছেছে। যথাযথ স্থানে এগুলো মোতায়েন করা হবে বলেও জানানো হয়।

নাম প্রকাশ না করা শর্তে ভারতের এক কর্মকর্তা স্থানীয় গণমাধ্যমে জানিয়েছেন, কোনো ধরনের বিলম্ব ছাড়াই আমরা পর্যায়ক্রমে রাশিয়া থেকে বাকি চালানগুলো পাবো। কয়েক দিন আগে একটি চালান পাওয়ার কথা জানান তিনি।

দিল্লিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস আলিপভ গত মাসে বলেন, ভারতে এস-৪০০ সরবরাহের ক্ষেত্রে আমরা কোনো বাধার কথা ভাবি না। এই চুক্তিটি চালিয়ে যাওয়ার যথেষ্ট প্রক্রিয়া ও পথ রয়েছে। পশ্চিমাদের আরোপ করা কোনো নিষেধাজ্ঞাই এক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারবে না বলেও জানান তিনি।

রাশিয়া তাদের অস্ত্রের প্রায় ৯০ শতাংশ বিক্রি করে বিশ্বের ১০ দেশে। সবচেয়ে বেশি বিক্রি করে ভারতের কাছে। ভারত গত পাঁচ বছরে রাশিয়ার অস্ত্রের ২৩ শতাংশ কেনে। যা তাদের অস্ত্র আমদানির অর্ধেক। অর্থাৎ ভারত রাশিয়া থেকে ৪৯ দশমিক তিন শতাংশ অস্ত্র আমদানি করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। হামলা-সংঘাতে ইউক্রেনে বহু বেসামরিক প্রাণ হারিয়েছেন। দেশ ছাড়ছেন লাখ লাখ নাগরিক। এরপরই মূলত রাশির ওপর একের পর এক নিষেধাজ্ঞা আসতে থাকে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com