পুতিনের দুই মেয়েসহ ৩৯৮ রুশ নাগরিকের ওপর জাপানের নিষেধাজ্ঞা

0

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়েসহ ৩৯৮ রাশিয়ান নাগরিকের ওপর এবার নিষেধাজ্ঞা আরোপ করেছে জাপান। দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, এসব রুশ নাগরিক এবং ২৮টি প্রতিষ্ঠানের সম্পদ জব্দ করা হবে।

জাপানের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটিতে থাকা ভ্লাদিমির পুতিনের দুই মেয়ের সম্পদ, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, তার স্ত্রী মারিয়া ল্যাভরভ এবং তাদের মেয়ে একেতারিনা ল্যাভরভের সম্পদও জব্দ করা হবে।

এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন। ওই নিষেধাজ্ঞার আওতায় পুতিনের দুই মেয়ে মারিয়া ভরোন্তোসভা ও ক্যাটেরিনা টিখোনোভাসহ রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের স্ত্রী ও মেয়ে এবং রুশ নিরাপত্তা কাউন্সিলের সদস্যরাও রয়েছেন।

এছাড়া নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার শীর্ষ সরকারি ও বেসরকারি ব্যাংকও রয়েছে।এসব ব্যক্তি রুশ জনগণের টাকায় নিজেদের সমৃদ্ধ করেছেন বলে অভিযোগ আনা হয়। তাদের মধ্যে অনেকে আবার ইউক্রেনে রুশ হামলাকে সমর্থন করছে। তাই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানানো হয়।

যুক্তরাষ্ট্রের এক শীর্ষ কর্মকর্তা বলেন, আমাদের ধারণা রুশ প্রেসিডেন্টের সম্পত্তির অনেকটাই পরিবারের সদস্যদের নামে করা রয়েছে। তারা বেনামে লেনদেন করে। তাই তাদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে লক্ষ্যবস্তু বানানো হলো এবার।

অন্যদিকে রাশিয়ার বৃহত্তম সরকারি এবং বেসরকারি দুই ব্যাংক-বার ব্যাংক এবং আলফা ব্যাংককেও ‘ব্লক’ করেছে হোয়াইট হাউস। পাশাপাশি আপাতত রাশিয়াতে কোনো ধরনের বিনিয়োগ করবে না যুক্তরাষ্ট্র। এছাড়া অন্যান্য রুশ সংস্থার ওপরও নিষেধাজ্ঞা চাপাতে পারে বলে ইঙ্গিত দিয়েছে যুক্তরাষ্ট্র।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com