ইজ্জত দেনেওয়ালা আল্লাহ হ্যায়

0

‘ষড়যন্ত্রমূলক’ অনাস্থা ভোটে ইমরান খানের পদচ্যুতিতে ফুঁসে উঠেছে পাকিস্তান। শনিবার রাত থেকেই শুরু হয়েছে বিক্ষোভ।

রোববার এশার পর তা ছড়িয়ে পড়ে পুরো পাকিস্তানে। ক্ষমতাচ্যুতির পরও আকাশচুম্বী জনপ্রিয়তায় গদি হারানোর গ্লানি এখন অনেকটাই ম্লান।

প্রধানমন্ত্রিত্ব খোয়ানোর পরদিন সোমবার পার্লামেন্টে ঢোকার মুখে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সেই চিত্রই ফুটে উঠল ইমরান খানের মুখে। বুক টান করে বললেন, ‘ইজ্জত দেনেওয়ালা আল্লাহ হ্যায়’ (সম্মান দেওয়ার মালিক আল্লাহ)।

‘আমদানি সরকার ও বৈদেশিক ষড়যন্ত্র’র প্রতিবাদে তার ডাকে রোববার রাতেই সারা দেশে বিক্ষোভে নামে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতাকর্মীরা। মুদি দোকানি, চায়ের দোকানদার থেকে শুরু করে পথে নামে আমজনতাও। জিও নিউজ।

ক্ষমতা ছাড়ার পর সোমবার প্রথমবারের মতো পার্লামেন্টে যান ইমরান খান। পার্লামেন্টের ভেতরে ঢুকতেই তার দলীয় আইনপ্রণেতারা স্লোগান দিতে থাকেন। হাসিমুখে, উচ্ছ্বসিত কণ্ঠেই তাদের সঙ্গে মিশে যান ইমরান খানও। ক্ষমতাচ্যুতির প্রতিবাদে যুক্তরাষ্ট্রের উত্তর ভার্জিনিয়ার ব্রুকফিল্ড প্লাজার বাইরে জড়ো হয়েছিলেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থকদের ছোট একটি দল।

এ সময় তাদের স্লোগানে ঘুরেফিরে আসছিল একটি কথাই : ‘ইমরান খান ফিরবেন। তিনি আরও ক্ষমতা নিয়ে ফিরে আসবেন।’ যুক্তরাষ্ট্রে পিটিআইর এই সমর্থকরা প্রতিবাদ জানানোর সময় একে অন্যের সঙ্গে আলাপকালে বারবারই বলছিলেন, ‘এটা মেনে নেওয়া যায় না।’ এ সময় সেখানে উপস্থিত এক সাংবাদিক তাদের কাছে এ বিষয়ে জানতে চান।

জবাবে প্রতিবাদকারীরা বলেন, ক্ষমতার পালাবদলে পাকিস্তান আবারও দুর্নীতি ও স্বজনপ্রীতির পুরোনো রীতিতে ফিরে যাচ্ছে। ডনের এক প্রতিবেদনে বলা হয়, স্বতঃস্ফূর্ত প্রতিবাদ জানাতে রোববার দলীয় পতাকা নিয়ে ব্রুকফিল্ড প্লাজার বাইরে জড়ো হয়েছিলেন পিটিআই সমর্থকরা।

কিন্তু তাদের সঙ্গে কোনো পোস্টার, ব্যানার বা প্ল্যাকার্ড ছিল না। ছিল শুধু রাগ আর হতাশা। তাদের মধ্যে খালিদ তানভীর নামে স্থানীয় এক দোকান মালিক বলেন, ‘পাকিস্তানের আদালতের রায় ভুল এবং ইমরান খানের বিরুদ্ধে নেওয়া পদক্ষেপকে যে বাহিনী সমর্থন করেছে তারাও ভুল।’

পিটিআইয়ের স্থানীয় প্রধান জনি বশির বলেন, ‘ইমরান খান নতুন শক্তি এবং নতুন দল নিয়ে ফিরবেন, এতে আমার কোনো সন্দেহ নেই।

তার নতুন দলে কোনো কাপুরুষ থাকবে না।’ টানা প্রায় এক মাস নানা নাটকীয়তার পর পাকিস্তান পার্লামেন্টে অনাস্থা ভোটে প্রধানমন্ত্রীর পদ হারিয়েছেন ইমরান খান।

দেশটির ইতিহাসে তিনিই প্রথম প্রধানমন্ত্রী, যিনি অনাস্থা ভোটে পদ হারিয়েছেন। ইতিহাস গড়েছেন বিরোধীরাও। এই প্রথম কোনো প্রধানমন্ত্রীকে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত করতে পেরেছেন তারা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com