পুতিনের মেয়েদের ওপর এবার যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

0

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ে মারিয়া ভরোন্তসোভা (৩৬) ও কাতেরিনা তিখোনোভার (৩৫) ওপর এবার নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য। তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা দেওয়ার একদিন পরই শুক্রবার এ নিষেধাজ্ঞা এল।

যুক্তরাজ্য বলছে, পুতিনের ঘনিষ্ঠজনদের জীবনাচারকে লক্ষ্যবস্তু করতেই এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। খবর রয়টার্সের

ইউক্রেনের রাজধানীর পাশের শহর বুচায় রুশ বাহিনীর ‘নৃশংসতার’ নানা চিত্র সামনে আসার প্রেক্ষাপটে মস্কোর বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা দিতে গত বুধবার মারিয়া ও কাতেরিনার নাম অর্ন্তভুক্ত করে যুক্তরাষ্ট্র। রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভের মেয়ে সার্গেইভনা ভিনোকুরোভার নামও আসে এ তালিকায়। যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার তালিকায়ও রুশ পররাষ্ট্রমন্ত্রীর মেয়ের নাম রয়েছে।

যুক্তরাজ্যের নিষেধাজ্ঞায় পুতিনের দুই মেয়ের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞাসহ তাদের সম্পদ জব্দ করার কথা বলা হয়েছে। তবে এটি এখনও স্পষ্ট নয় যে তারা আদৌ যুক্তরাজ্যে ভ্রমণ করেছেন কি-না বা যুক্তরাজ্যে তাদের কোনো সম্পদ রয়েছে কি-না।

দীর্ঘদিন ধরে রাশিয়ার ক্ষমতায় আছেন পুতিন। কিন্তু এই সময়ে পুতিনের সঙ্গে প্রকাশ্যে তার পরিবারের সদস্যদের খুব কমই দেখা গেছে। তার পরিবারের সদস্যদের ছবিও তেমন একটা পাওয়া যায় না। সাংবাদিকেরা প্রশ্ন করলে পরিবারের বিষয়টি এড়িয়ে যান পুতিন।

অবশ্য ২০১৫ সালে এক সংবাদ সম্মেলনে পুতিনের কাছে তার মেয়েদের নাম-পরিচয় সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল, তখন তিনি বলেছিলেন, তার দুই মেয়ে রাশিয়ায় বসবাস করেন। তাদের পড়াশোনাও রাশিয়ায়। তারা তিনটি বিদেশি ভাষায় কথা বলতে পারেন। তাদের নিয়ে তিনি গর্বিত।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com