২০ রমজান মধ্যে বেতন-বোনাসের দাবি পোশাক শ্রমিকদের

0

আসন্ন ঈদ উল ফিতর উপলক্ষে গার্মেন্টস শ্রমিকদের ২০ রমজানের মধ্যে পূর্ণাঙ্গ ঈদ বোনাসসহ সকল বকেয়া পরিশোধের দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এবং গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। শুক্রবার (৮ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের সামনে সংগঠন ২টির আলাদা বিক্ষোভ সমাবেশ থেকে একই দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, গার্মেন্টস শ্রমিকরা সবসময়ই নির্যাতিত। কারণ, অতীতে দেখা গেছে সব উৎসবের আগে মালিকরা নানা অজুহাতে তাদের ঠকায়। অনেক সময় ঈদ বোনাস ও বকেয়া বেতন দিতে দেরি করে বা কখনও ঈদের পরেও দেয়। সুযোগ পেলে না দেওয়ারও পাঁয়তারা করে। একজন শ্রমিক বছর বছর আশায় থাকে অন্যদের মতো তিনিও তার কর্মক্ষেত্র থেকে বেতন-বোনাস পাবেন ঈদের আগেই। মেটাবেন পরিবারের প্রয়োজনীয় চাহিদা। কিন্তু দেখা যায়, ওই কর্মীকে ঈদের আগে আন্দোলন করতে হয় বেতন বোনাসের জন্য। যা অত্যন্ত নিন্দনীয়। তাই আমরা গার্মেন্টস মালিকদের প্রতি অনুরোধ করবো, শ্রমিকদের শ্রমেই আপনার প্রতিষ্ঠান চলে। তাদের সঙ্গে অন্যায় করবেন না। তাদের ঈদ বোনাসাহ সকল বকেয়া আগামী ২০ রমজানের মধ্যে পরিশোধ করবেন বলে আমরা বিশ্বাস করি।

গার্মেন্টস কর্মী নাসিমা আক্তার বলেন, আমরা কর্মীরা সারাবছর অধীর আগ্রহে থাকি দুটি ঈদে অন্যান্যদের মত পূর্ণাঙ্গ ঈদ বোনাস পাব বলে। কিন্তু মালিকরা ঈদের নানান অজুহাত আমাদের সেই বোনাস না দেওয়ার পাঁয়তারা করে। কখনও চাপের মুখে একদম শেষ সময় গিয়ে দেয় বা কখনও ঈদের পরে দেয়। আমরাও তো মানুষ, আমাদেরও ইচ্ছে হয় অন্যান্যদের মতো আনন্দে ঈদ কাটাতে। ইচ্ছে হয় সন্তানকে একটি নতুন জামা কিনে দিতে। কিন্তু আপনাদের চতুরতায় সেটি সম্ভব হয় না। তাই আপনাদের কাছে অনুরোধ করবো, সকল কর্মীদের পূর্ণাঙ্গ ঈদ বোনাস ও সকলে বকেয়া ২০ রোজার মধ্যে পরিশোধ করবেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com