আমরা তৃতীয় বিশ্বযুদ্ধে জড়াতে চাই না: মার্কিন মুখপাত্র

0

ইউক্রেন সরকার দেশটির আকাশকে বিমান উড্ডয়নমুক্ত এলাকা হিসেবে ঘোষণা করার যে দাবি জানিয়ে আসছে তা আবারো নাকচ করে দিয়েছে আমেরিকা।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেন সাকি বলেছেন, আমরা যদি এরকম কোনো ঘোষণা দেই তাহলে ইউক্রেনের আকাশসীমায় রুশ যুদ্ধবিমান প্রবেশ করা মাত্র তাকে গুলি করে ভূপাতিত করতে হবে; কিন্তু আমরা তৃতীয় বিশ্বযুদ্ধে জড়াতে চাই না।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কি গতকাল (বুধবার) ভিডিও লিঙ্কের মাধ্যমে মার্কিন কংগ্রেসে দেয়া এক বক্তৃতায় তার দেশের আকাশকে বিমান উড্ডয়নমুক্ত এলাকা ঘোষণা করার জন্য আবারো আবেদন জানান। তিনি রুশ রাজনীতিবিদদের ওপর আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার জন্যও ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান।

কিন্তু কংগ্রেসের ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় দলের প্রতিনিধিরা মনে করেন, ইউক্রেনে বিমান উড্ডয়নমুক্ত এলাকা ঘোষণা করার অর্থ হবে রাশিয়ার সাথে পাশ্চাত্যের তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হওয়া।

এর আগে পোল্যান্ডের মিগ-২৯ জঙ্গিবিমানকে জার্মানির মার্কিন ঘাঁটিতে স্থানান্তর করে সেখান থেকে সেগুলোকে ইউক্রেনে পাঠানোর প্রস্তাবও নাকচ করে দিয়েছে ওয়াশিংটন।

বুধবার জেন সাকি আরো বলেন, পোল্যান্ডের যুদ্ধবিমান ইউক্রেনকে হস্তান্তরের যে বিরোধিতা বাইডেন সরকার করেছিল এখনো ওয়াশিংটন তাতে অটল রয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, এসব জঙ্গিবিমান দেয়া হলেও রাশিয়ার বিপরীতে ইউক্রেনের যুদ্ধ করার ক্ষমতা উল্লেখযোগ্য পরিমাণ বৃদ্ধি পাবে না।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com