বাইডেনকে ‘শান্তির নেতা’ হতে বললেন জেলেনস্কি

0

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্দেশে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘আপনি আপনার জাতির নেতা। আশা করি, আপনি পুরো পৃথিবীর নেতা হবেন। পৃথিবীর নেতা হওয়া মানে শান্তিরও নেতা হওয়া।’ বুধবার মার্কিন কংগ্রেসের দেওয়া ভাষণে এ কথা বলেন জেলেনস্কি।

ভার্চ্যুয়াল বৈঠকে যুক্তরাষ্ট্র কংগ্রেসের মুখোমুখি হয়েছিলেন ভলোদিমির জেলেনস্কি। কংগ্রেসে দেওয়া ভাষণে ইউক্রেনের জন্য আরও সাহায্য চেয়েছেন তিনি। তবে মার্কিন কংগ্রেসে দেওয়া ভাষণে আলাদা করে নজর কাড়ে জো বাইডেনের উদ্দেশে বলা জেলেনস্কির কথা। যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, পুরো বক্তব্য ইউক্রেনীয় ভাষায় দিলেও মার্কিন প্রেসিডেন্টের উদ্দেশে তাঁর আবেদন জানান ইংরেজিতেই। বাইডেনকে ‘শান্তির নেতা’ হওয়ার আহ্বান জানান তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘আপনার দেশে শান্তি কেবল আপনার এবং আপনার দেশের মানুষের ওপর নির্ভর করে না। এটা নির্ভর করে আপনার পাশে কে আছে তার ওপর, কারা শক্তিশালী তার ওপর।’ তিনি বলেন, শক্তিশালী অর্থ বড় নয়, শক্তিশালী হলো সাহসী। যে তাঁর নিজের দেশের মানুষ ও সারা বিশ্বের মানুষের জন্য যুদ্ধ করতে প্রস্তুত।

৪৫ বছর বয়সী এই প্রেসিডেন্ট কথা বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন। তিনি বলেন, তাঁর নিজের জীবন ‘অর্থহীন’ হবে, যদি তিনি ইউক্রেনের শিশুদের বাঁচাতে না পারেন। এই শিশুদের রক্ষাই তাঁর উদ্বেগের কারণ বলে উল্লেখ করেছেন তিনি।

ইউক্রেন আক্রমণের পর থেকেই নানা ধরনের পশ্চিমা নিষেধাজ্ঞায় পড়েছে রাশিয়া। সামনে ‘রাশিয়ার সামরিক যন্ত্র’ না থামা পর্যন্ত দেশটিকে আরও নিষেধাজ্ঞা দেওয়ার আহ্বান জেলেনস্কি। তিনি বলেন, ‘আয়ের চেয়ে শান্তি গুরুত্বপূর্ণ।’

হামলা শুরুর আগে থেকেই ইউক্রেনকে সহায়তা করছে যুক্তরাষ্ট্র। এ জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন জেলেনস্কি। তবে তিনি বলেন, তাঁর আরও সাহায্য দরকার।

 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com