রাশিয়ার হয়ে যুদ্ধ করতে নাম লিখিয়েছে সিরিয়ার আসাদপন্থী ৪০ হাজার যোদ্ধা!

0

ইউক্রেনে যুদ্ধ করার জন্য রাশিয়া সিরিয়া থেকে ৪০ হাজার ভাড়াটে সৈন্য নিয়োগ দিতে যাচ্ছে বলে জানা গেছে।

যুক্তরাজ্যভিত্তিক বেসরকারি সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) দাবি করেছে, ইউক্রেনে যুদ্ধ করতে সিরিয়ার ৪০ হাজার মানুষের নাম তালিকাভুক্ত করেছে রাশিয়া। তবে এদের কেউই স্বেচ্ছাযোদ্ধা নয়। বরং অর্থ ও অন্যান্য সুযোগ-সুবিধার লোভ দেখিয়ে সিরীয়দের ভাড়া করা হচ্ছে।

এই ভাড়াটে সৈন্যরা পুতিনের মিত্র সিরিয়ার সুন্নি মুসলমানদের কশাই হিসেবে পরিচিত বাসার আল আসাদের অনুসারী।

এসওএইচআর সোমবার (১৪ মার্চ) এক বিবৃতিতে দাবি করেছে, সিরিয়ায় এখন পর্যন্ত ৪০ হাজার যোদ্ধা ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষে নামতে নাম লিখিয়েছেন। দামেস্ক ও আলেপ্পোয় রুশ বাহিনী এবং সিরীয় সরকারের নিয়ন্ত্রিত বিভিন্ন স্থাপনা ব্যবহার করে এ ধরনের যোদ্ধা সংগ্রহের কাজ চলছে।

ব্রিটিশ এনজিও’টির দাবি, সিরিয়ায় ৪০ হাজার ‘ভাড়াটে সৈন্য’ জোগাড় করলেও রাশিয়া এখন পর্যন্ত কাউকে ইউক্রেনে পাঠায়নি। তবে ইউক্রেনীয় সংস্থা ইউনিয়ান দাবি করেছে, প্রথম ধাপে এরই মধ্যে ৪০০ সিরীয় যোদ্ধাকে ইউক্রেন সীমান্তে পাঠিয়ে দিয়েছে রাশিয়া।

সংস্থাটির দাবিমতে, এ ধরনের ভাড়াটে সৈন্যদের জন্য রাশিয়ার রোস্তভ এবং বেলারুশের গোমেল অঞ্চলে ইউক্রেন সীমান্তের কাছাকাছি থাকার জায়গা ও প্রশিক্ষণকেন্দ্র স্থাপন করা হয়েছে। যদিও এ বিষয়ে রাশিয়া আনুষ্ঠানিক কিছু জানায়নি।

সূত্র: সিবিএস নিউজ ও মিডল ইষ্ট আই

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com