বিশ্বে অস্ত্র আমদানিতে শীর্ষে যারা

0

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের সোমবার প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, গত পাঁচ বছরে বিশ্বের ছয়টি বৃহত্তম আমদানিকারক দেশ ছিল ভারত, অস্ট্রেলিয়া, চীন, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান ও জাপান। এই সময়ে বৈশ্বিক অস্ত্র সরবরাহের ৪৩ শতাংশই হয়েছে এই দেশগুলোতে। এসআইপিআরআই এর সমীক্ষা অনুসারে, চীনের ক্রমবর্ধমান আঞ্চলিক প্রভাব নিয়ে শঙ্কিত থাকায় এশিয়া ও ওশেনিয়ার কয়েকটি দেশ অস্ত্র সংগ্রহের পরিমাণ বাড়িয়েছে।

২০১৭ থেকে ২০২১ সালে ভারত বিশ্বের বৃহত্তম অস্ত্র আমদানিকারক ছিল। সার্বিক বৈশ্বিক আমদানির ১১ শতাংশই হয়েছে ভারত ও সৌদি আরবে। বৈশ্বিক অস্ত্র বাণিজ্যের দ্বিতীয় বৃহত্তম বাজার মধ্যপ্রাচ্য (৩২ শতাংশ)। কাতার ও পারস্য দেশগুলোর মধ্যকার উত্তেজনাই এর অন্যতম কারণ। তবে বিশ্বজুড়ে অস্ত্র আমদানি পূর্ববর্তী পাঁচ বছরের তুলনায় ৪.৭ শতাংশ হ্রাস পেয়েছে। এ দিকে গত পাঁচ বছরে ইউরোপে অস্ত্র আমদানি ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। রাশিয়ার হুমকি এর অন্যতম কারণ।
ইউরোপ অস্ত্র আমদানির নতুন হটস্পট। রফতানির ক্ষেত্রে শীর্ষ দেশ যুক্তরাষ্ট্র (৩৯ শতাংশ)। দ্বিতীয় শীর্ষ বিক্রেতা দেশ রাশিয়া (১৯ শতাংশ)। এরপর রয়েছে ফ্রান্স (১১ শতাংশ), চীন (৪.৬ শতাংশ) ও জার্মানি (৪.৫ শতাংশ)।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com