রাশিয়াকে যুদ্ধ বন্ধের আহ্বান ন্যাটো প্রধানের

0

ইউক্রেনে মস্কোকে দ্রুত যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছেন উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট, ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ। একই সঙ্গে সব রুশ সেনা ফিরিয়ে নেওয়ারও আহ্বান জানান তিনি।

রাশিয়ার হামলা সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য বলেও উল্লেখ করেন তিনি। পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদার সঙ্গে বৈঠকের পর ন্যাটো প্রধান রাশিয়াকে যুদ্ধ বন্ধের আহ্বান জানান।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের অংশ হতে চায় না ন্যাটো। তিনি আরও বলেন, ন্যাটো একটি প্রতিরক্ষামূলক জোট, তারা রাশিয়ার সঙ্গে সংঘাত চান না। ন্যাটো প্রধান বলেন, রাশিয়ার অবশ্যই দ্রুত যুদ্ধ বন্ধ করা দরকার। ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার করার পাশাপাশি রাশিয়াকে কূটনৈতিক সমাধানে যুক্ত হওয়ারও আহ্বান জানান তিনি।

রাশিয়ার আক্রমণ ঠেকাতে ইউক্রেনে সেনা পাঠাবে না ন্যাটো, পরিষ্কার এর আগে জানিয়ে দেন জোটের প্রধান জেনস স্টলটেনবার্গ। ন্যাটো প্রধান বলেন, ইউক্রেনের ভেতরে কোনো ন্যাটো সেনা নেই। আমরা পরিষ্কার জানিয়ে দিয়েছি যে, ইউক্রেনে ন্যাটো সেনা মোতায়েনের কোনো পরিকল্পনাই আমাদের নেই।

ইউক্রেন পশ্চিমা প্রতিরক্ষা জোটের অংশীদার হলেও ন্যাটোর সদস্য নয়। তবে তারা দীর্ঘদিন থেকে পশ্চিমা এই সামরিক জোটে অন্তর্ভুক্ত হওয়ার চেষ্টা করছে। ন্যাটোর পক্ষ থেকেও ইউক্রেনকে বহুবার আশ্বস্ত করা হয়েছে। কিন্তু সাবেক সোভিয়েত দেশটির ন্যাটো সদস্য হওয়াকে নিজেদের নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করছে রাশিয়া। আর তা ঠেকাতেই মূলত কিয়েভ প্রশাসনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে মস্কো।

সূত্র: আল-জাজিরা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com