ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত ব্রিটেন, মৃত ৯

0

বিধ্বংসী ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত ব্রিটেন। প্রবল ঝড়ের প্রভাবে শুক্রবার প্রাণ হারিয়েছেন অন্তত ৯ জন। চূড়ান্ত ক্ষতিগ্রস্ত জনজীবন। হাজার হাজার মানুষ বাড়িছাড়া হয়ে পড়েছেন। উড়ে গেছে একের পর এক বাড়ির ছাদ। রেললাইনের উপর উপড়ে পড়ে রয়েছে শ’ শ’ গাছ। যার জেরে লন্ডনে বন্ধ হয়েছে রেল সেবাও।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত উত্তর-পশ্চিম ইউরোপের দেশগুলো। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, সাম্প্রতিক এমন ভয়ঙ্কর ঝড় ইংল্যান্ডে এই প্রথম। ইউনিস ঝড়টি শুক্রবারই পশ্চিম ইংল্যান্ড উপকূলে জোর ধাক্কা দিয়ে কর্নওয়ালে আছড়ে পড়ে। প্রবল ঢেউয়ে ভেসে যায় উপকূল এলাকার বিস্তীর্ণ অঞ্চল। ঘণ্টায় ১৯৫ কিমি বেগে বইছে ঝড়।

প্রবল হাওয়ার দাপটে ভাঙছে গাড়ি-বাড়ি। ঝড়ের বেগে লন্ডনের ও-টু অ্যারিনা স্টেডিয়ামের ছাদ উড়ে গেছে। ইংল্যান্ডে এখনো পর্যন্ত তিনজনের প্রাণহানি ঘটেছে।

বেলজিয়াম আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসেও মারাত্মক প্রভাব পড়েছে এই ঝড়ের। ক্ষতির মুখে বহু বাড়ি ও জনজীবন। নেদারল্যান্ডসের আমস্টার্ডামের কাছে গাছের নিচে চাপা পড়ে মৃত্যু হয়েছে তিনজনের বলে জানিয়েছে পুলিশ। উত্তর গ্রনিনজেন এলাকায় প্রাণ হারিয়েছেন চারজন।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে বেশ কিছু ভিডিও। সেখানেই দেখা যাচ্ছে, লিভারপুল, কর্নওয়াল, আয়ারল্যান্ডের বিভিন্ন জায়গায় ঝড়ের তাণ্ডবে রাস্তায় পড়ে যাচ্ছেন পথচারীরা। উড়ে যাচ্ছে গাড়িও। লন্ডন এবং দক্ষিণ ইংল্যান্ডের বেশ কিছু এলাকায় নেই বিদ্যুৎ সেবা।
লন্ডনের গুরুত্বপূর্ণ বিমান বন্দরগুলোতে সব মিলিয়ে দু লাখ মানুষ আটকে পড়েছেন বলে খবর। তবে স্থানীয়দের নিরাপদ স্থানে স্থানান্তরিত করে জরুরি সেবাগুলো সচল রাখার চেষ্টা চালাচ্ছে প্রশাসন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com