পুতিন ইউক্রেন দখলে নিতে পারলেই ‘হিটলার স্টাইলে’ আরও যেসব দেশে হামলার আশঙ্কা!

0

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে এই মুহূর্তে চরম উত্তেজনা বিরাজ করছে। যেকোনও সময় যুদ্ধ বেঁধে যেতে পারে বলে দাবি করেছে পশ্চিমা দেশগুলো। পশ্চিমা গোয়েন্দাদের দাবি, পরিস্থিতি এমন হয়েছে যে- যেকোনও সময় ইউক্রেনে বিমান হামলা দিয়ে যুদ্ধ শুরু করতে পারে রাশিয়া।

এই পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রসহ কমপক্ষে ১২টি দেশ নিজেদের নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ত্যাগ করতে বলেছে।

তবে যুদ্ধের যেকোনও ধরনের পরিকল্পনার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। তা সত্ত্বেও ইউক্রেন সীমান্তে রাশিয়া বিপুল সৈন্য সমাবেশকে যুদ্ধের ইঙ্গিতই দিচ্ছে বলে বারবার সতর্কতা জারি করছে পশ্চিমা দেশগুলো।

এরই মধ্যে রাশিয়া ইউক্রেন সীমান্ত থেকে কিছু সৈন্য প্রত্যহারের ঘোষণা দেওয়ায় উত্তেজনা কিছুটা কমলেও পশ্চিমাদের দাবি, এই ঘোষণার সত্যতা যাচাই করা যায়নি। এখনও হামলার প্রবল আশঙ্কা রয়েছে।

এদিকে, এর মধ্যেই নতুন আশঙ্কার বিষয়টি প্রকাশ্যে আসল। ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য সান’ এর একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, রাশিয়া ইউক্রেনে হামলা চালিয়ে সফল হলেই ‘হিটলারের রূপ ধারণ’ করবেন পুতিন।

তিনি হিটলারের নাৎসি বাহিনীর মতো আরও কয়েকটি দেশে হামলা চালাতে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে ওই প্রতিবেদনে।

এতে বলা হয়েছে, পশ্চিমারা যদি রাশিয়াকে ইউক্রেনে হামলা চালানোর সুযোগ দেয় এবং রাশিয়া যদি সেই যুদ্ধে জয়ী হয় তাহলে হিটলার স্টাইলে এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুনিয়ায় হামলা চালাবেন পুতিন। কেননা, এই দেশগুলো সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকেই আলাদা হয়েছিল।

দ্য সানের ওই প্রতিবেদনে বলা হয়েছে, এর আগেও পুতিনের এমন আচরণ লক্ষ্য করা গেছে। ইউক্রেনের ক্রিমিয়া দখলের মধ্য দিয়ে পুতিন তা স্পষ্ট করেছে। সূত্র: দ্য সান

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com