লতার লাশে শাহরুখ থুতু দিয়েছেন, অভিযোগ কট্টর হিন্দুদের

0

মুম্বাইয়ের শিবাজি পার্কে দাহের আগে লতা মঙ্গেশকারের লাশের সামনে দাঁড়িয়ে বলিউড সুপারস্টার শাহরুখ খানের শেষ শ্রদ্ধা জানানোর এক ফুটেজ সামাজিক মাধ্যমে বিতর্কের ঝড় তুলছে।

অনেক মানুষ শাহরুখের ওই ছবি ও ফুটেজ ব্যবহার করে প্রশ্ন অভিযোগ করছেন বলিউড স্টার লতার লাশে থুতু দিয়েছেন। তবে অনেকে শাহরুখের বিরুদ্ধে এই অভিযোগের প্রতিবাদ করছেন। তার বলছেন শাহরুখ থুতু নয়, দোয়া পড়ে ফুঁ দিয়েছিলেন যা ইসলাম ধর্মে প্রচলিত।

বিতর্কের শুরু কিভাবে
শাহরুখ খান লতা মঙ্গেশকারের লাশের সামনে দাঁড়িয়ে মুসলিমদের মত দুই হাত তুলে দোয়া পড়ছেন আর পাশে তার ম্যানেজার পূজা দাদলানি দুই হাত জোড় করে দাঁড়িয়ে শ্রদ্ধা জানাচ্ছেন – এই ছবি ও ফুটেজ মিডিয়ায় ব্যাপক প্রচার পায়। বিশেষ করে সোশ্যাল সেগুলো মিডিয়ায় ভাইরাল হয়।

কিন্তু ওই ফুটেজ নিয়ে বিতর্ক শুরু করেন হরিয়ানা রাজ্যের বিজেপির আইটি সেলের প্রধান অরুণ যাদব। লতা মঙ্গেশকারের লাশের সামনে দাঁড়িয়ে দুই হাত তুলে শাহরুখের দোয়া পড়ার পর ফুঁ দেয়ার ভিডিও টুইট করে তিনি প্রশ্ন তোলেন- শাহরুখ কী লাশে থুতু ছুঁড়ছেন?

তবে যাদব প্রথম এই বিতর্ক শুরু করেন কিনা তা নিশ্চিত নয়। তবে বিজেপি নেতার এই টুইট অনেকে শেয়ার করেন। অনেক মানুষ নিজেরাও সামাজিক মাধ্যমে শাহরুখকে নিয়ে একই ধরণের প্রশ্ন তোলেন।

উত্তর প্রদেশ রাজ্যে বিজেপির একজন মুখপাত্র প্রশান্ত উমরাও একিই ছবি ও ফুটেজ টুইট করে অভিযোগ করেন- ‘লতাজির লাশে থুতু মারছেন শাহরুখ।’

তবে সামাজিক মাধ্যমে এই অভিযোগ আর বিতর্কের তীব্র নিন্দা করেও অনেকে পোস্ট দিচ্ছেন। তারা বলছেন থুতু নয়, শাহরুখ তার ধর্মমতে দোয়া পড়ে ফুঁ দিচ্ছেন।

কোন গান বা সুর মাথায় গেঁথে যায় কেন?

চলচ্চিত্র প্রয়োজক এবং পরিচালক অশোক পণ্ডিত টুইটারে লেখেন: ‘প্রান্তিক যেসব লোক শাহরুখ খানের বিরুদ্ধে লতাজির শেষকৃত্যে থুতু দেয়ার মিথ্যা অভিযোগ তুলছে তাদের লজ্জা পাওয়া উচিৎ। থুতু নয় লতাজির আত্মার শান্তির জন্য দোয়া পড়ে শাহরুখ ফুঁ দিয়েছেন। এই ধরণের জঘন্য সাম্প্রদায়িতার কোনো স্থান আমাদের দেশে নেই।’

শিল্পপতি জাফর সারেশওয়ালা, যিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ বলে পরিচিত, শাহরুখের পক্ষ নিয়ে টুইট করেছেন। তিনি লেখেন, ‘যে দৃশ্য ভারতের ঐক্য তৈরিতে সাহায্য করতে পারে তাকেও কিছু গোঁড়া ধর্মান্ধ সহ্য করতে পারছে না। লতা মঙ্গেশকার এমন এক মানুষ ছিলেন যিনি মৃত্যুর পরও মানুষকে ঐক্যবদ্ধ করছেন। শাহরুখ খান এমন একজন মানুষ যিনি ভালোবাসা বাটেন।’

শাহরুখ আসলে কি করেছিলেন?
শেষকৃত্যের জন্য লতা মঙ্গেশকারের লাশ তার বাড়ি প্রভুকুঞ্জ থেকে মুম্বাইয়ের শিবাজি পার্কে নিয়ে আসা হয়। প্রচুর ভক্ত সে সময় তাকে শেষ শ্রদ্ধা জানাতে আসেন। তার ম্যানেজার পূজা দাদলানিকে নিয়ে গিয়েছিলেন শাহরুখ খানও। লাইন ধরে মানুষজন অস্থায়ী একটি প্লাটফর্মে উঠে শেষ দেখা দেখছিলেন এবং ফুল-মালা দিচ্ছিলেন।

একসময় শাহরুখ ও পুজাও ওই বেদিতে ওঠেন। ফুল দেয়ার পর শাহরুখ দুই হাত তুলে দোয়া পড়া শুরু করেন। সে সময় তার মুখে মাস্ক ছিল। দোয়া শেষ করে শাহরুখ মাস্ক নিচু করে এবং বাতাসে ফুঁ দেন। তারপর তিনি এবং পূজা লাশ চারদিকে পাক খান।

একজন মুসলিম ধর্মীয় নেতা শামসুদ্দিন তামবোলি বলেন, ‘ইসলামে এটি একটি প্রচলিত বিষয়। শাহরুখ খান তার ধর্মমতে প্রার্থনা করেছেন। মানুষ আল্লাহর কাছে দোয়া করে যে মৃত ব্যক্তি যেন জান্নাতে যায় এবং তার পরকাল যেন শান্তি হয়। শাহরুখ সেই দোয়াই করেছেন। ফুঁ দিয়ে মানুষ তার মনের ইচ্ছা ছড়িয়ে দেন। এটি ধর্মের প্রচলিত বিধান।’

তামবোলি বলেন, ‘অনেক বিজ্ঞ মুসলিম বলেন একজন অমুসলিমের জন্য এমনভাবে দোয়া করা না-জায়েজ। কিন্তু উদারপন্থী মুসলমানরা তা মানেন না। শাহরুখ যা করেছেন তা মানবিক অচরণ। এর উল্টো মানে করা অন্যায়। তিনি থুতু দিয়েছেন- এমন কথা তুলে মুসলিমদের বিরুদ্ধে ইচ্ছাকৃত-ভাবে দুর্নাম ছাড়ানো হচ্ছে।’

অল্ট নিউজ নামে যে মিডিয়া সামাজিক মাধ্যমে প্রচারিত খবরের সত্যতা যাচাই করে তার অন্যতম প্রতিষ্ঠাতা মোহাম্মদ জুবাইর বলছেন – মুসলিমদের বিরুদ্ধে উদ্দেশ্যমুলকভাবে মিথ্যা অভিযোগ ছড়ানোর এমন আরো অনেক ঘটনা অতীতে ঘটেছে। ২০২০ সালের মার্চে মানুষের উপর থুতু দেয়ার জন্য তাবলীগ জামাতকে অভিযুক্ত করার ঘটনা উল্লেখ করেন তিনি।

শাহরুখের নারী সঙ্গটি কে ছিলেন
লতা মঙ্গেশকারের শেষকৃত্যে শাহরুখের সাথের নারীকে নিয়েও অনেক জল্পনা হয়েছে। অনেকে মনে করেছিলেন ওই নারী শাহরুখের স্ত্রী গোৗরি। তারা ভেবেছিলেন যেহেতু শাহরুখ একজন মুসলিম এবং তার স্ত্রী হিন্দু -তাই তারা হয়ত নিজেদের ধর্ম বিশ্বাস অনুযায়ী প্রার্থনা করছেন।

কিন্তু আসলে শাহরুখের পাশের নারী তার স্ত্রী গৌরি নন। তিনি হলেন এই বলিউড তারকার ম্যানেজার পূজা দাদলানি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com