রাশিয়া সফরের আগে বাইডেনের সাথে আলোচনা ম্যাক্রোঁর

0

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ রুশ নেতা ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাতের প্রাক্কালে রোববার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে ইউক্রেন সঙ্কট বিষয়ে আলোচনা করেছেন। উভয় নেতার দফতর একথা জানিয়েছে।

হোয়াইট হাউসের দেয়া এক বিবৃতিতে বলা হয়, এ দুই নেতা ‘চলমান কূটনৈতিক তৎপরতা ও ইউক্রেন সীমান্ত বরাবর রাশিয়ার অব্যাহত সামরিক সমাবেশ ঠেকানের বিভিন্ন প্রচেষ্টা নিয়ে আলোচনা করেন এবং ইউক্রেনের সার্বভৌমত্বের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেন।’

ম্যাক্রোঁ সোমবার মস্কো ও মঙ্গলবার কিয়েভ সফরের আগে ফ্রান্সের প্রেসিডেন্টের দফতর জানায়, ৪০ মিনিটের এ ফোনালাপ সমন্বিত প্রচেষ্টার অংশ ছিল। কিয়েভে তার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলানস্কির সাথে সাক্ষাত করার কথা রয়েছে।

ফরাশি নেতা ইঙ্গিত দিয়েছেন, তিনি এ সঙ্কট প্রশমনের বিভিন্ন শর্ত নিয়ে আলোচনা করতে যাচ্ছেন।

মার্কিন কর্মকর্তারা জানান, ক্রেমলিন পশ্চিমাপন্থী তাদের প্রতিবেশি দেশ ইউক্রেনের সীমান্ত বরাবর এক লাখ ১০ হাজার সৈন্য জমায়েত করেছে। তবে প্রেসিডেন্ট পুতিন প্রকৃতপক্ষে আগ্রাসন চালানোর সিদ্ধান্ত গ্রহণ করেছেন কিনা সে ব্যাপারে গোয়েন্দা তথ্য নিশ্চিত করা যায়নি।

এ সপ্তাহের গোড়ার দিকে মাখো ও বাইডেন কথা বলেন। এ সময় তারা ইউক্রেন সীমান্তে রাশিয়ার সৈন্য সমাবেশের ক্ষেত্রে তাদের সমন্বিত জবাবের প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং ইউক্রেনের সার্বভৌমত্ব ও ভূখন্ডগত অখ-তার প্রতি তাদের সমর্থন নিশ্চিত করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com