অন্তঃসত্ত্বা সাংবাদিককে আফগানিস্তানে আশ্রয় দিলো তালেবান

0

করোনাভাইরাস সংক্রমণের পরিপ্রেক্ষিতে নিষেধাজ্ঞার কারণে নিজ দেশ নিউজিল্যান্ডে ঢুকতে পারেননি এক নারী সাংবাদিক। অন্তঃসত্ত্বা হয়ে এই নারী দেশে ফিরতে চাইলেও করোনায় কঠোর নিষেধাজ্ঞার কারণে তাকে ফিরিয়ে দেয়া হয়েছে।

শার্লট বেলিস নামের এই নারী সাংবাদিকের বর্তমানে তালেবান নিয়ন্ত্রণাধীন আফগানিস্তানে আশ্রয় হয়েছে।

শনিবার নিউজিল্যান্ডের সংবাদমাধ্যম নিউজিল্যান্ড হেরাল্ডে এই বিষয়ে এক কলাম লিখেন তিনি।

ওই কলামে শার্লট বলেন, করোনা নিষেধাজ্ঞার ফলে নিজের দেশে তাকে ফিরতে দেয়া হয়নি। আশ্রয়ের জন্য তিনি আফগানিস্তানে তালেবানের সাহায্যপ্রার্থী হলে তারা তাকে আশ্রয়ের ব্যবস্থা করে দেয়।

শার্লট তার কলামে বলেন, এটি নির্মম পরিহাস যে, এক সময় তিনি তালেবানকে নারীর প্রতি তাদের আচরণ নিয়ে প্রশ্ন তুলেছেন, এখন সেই প্রশ্ন নিজ দেশের সরকারের প্রতি করতে হচ্ছে।

আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণের পর তালেবানের প্রথম সংবাদ সম্মেলনে প্রশ্ন করছেন শার্লট- ছবি : সংগৃহীত

২০১৭ থেকে কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরাতে কর্মরত ছিলেন শার্লট বেলিস। সংবাদমাধ্যমটির প্রতিনিধি হয়ে আফগানিস্তানের খবর সংগ্রহ করতেন তিনি। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের সৈন্য প্রত্যাহার এবং তালেবানের দেশটির নিয়ন্ত্রণ নেয়ার খবর সম্প্রচারের মাধ্যমে আলোচনায় এসেছিলেন তিনি।

ওই কলামে তিনি বলেন, আফগানিস্তান থেকে সেপ্টেম্বরে কাতারে ফিরে আসেন তিনি। কাতারে বয়ফ্রেন্ড জিম হাইলেব্রুকের সাথে নিজেকে অন্তঃসত্তা হিসেবে আবিষ্কার করেন তিনি। জিম হাইলেব্রুক যুক্তরাষ্ট্রভিত্তিক পত্রিকা দ্য নিউ ইয়র্ক টাইমসে কর্মরত রয়েছেন। তিনিও পত্রিকাটির হয়ে আফগানিস্তানের খবর সংগ্রহ করছিলেন।

অন্তঃসত্তা হওয়ার ঘটনাকে ‘অলৌকিক’ (মিরাকল) হিসেবে বর্ণনা করেছেন এই নারী সাংবাদিক। কেননা এর আগে চিকিৎসক তাকে জানিয়েছিল, শার্লট গর্ভধারণ করতে পারবেন না।

শার্লটের গর্ভের শিশুর আলটাসনোগ্রাম- ছবি : সংগৃহীত

মুসলিম দেশ কাতারে বিবাহ বহির্ভূত শারীরিক সম্পর্ক অবৈধ। এই কারণে শার্লট বেলিস কাতার ছেড়ে নিজের দেশে যাওয়াই কল্যাণকর মনে করেন।

করোনাভাইরাস সংক্রমণের নিষেধাজ্ঞার মধ্যে নিউজিল্যান্ডে লটারি পদ্ধতি ফেরার চেষ্টা করলেও ব্যর্থ হন শার্লট।

নভেম্বরে আলজাজিরার চাকরি ছেড়ে দেন তিনি। পরে বয়ফ্রেন্ড জিম হাইলেব্রুক তার নিজের দেশ বেলজিয়ামে নিয়ে যান শার্লটকে। কিন্তু আবাসিক অনুমতি না থাকায় সেখানেও বেশিদিন থাকতে পারেননি তিনি।

অন্য যে দেশে শার্লট বেলিসের আশ্রয়ের সুযোগ ছিলো, সেটি হলো আফগানিস্তান।

উপায় না দেখে শেষে শার্লট জ্যেষ্ঠ তালেবান নেতাদের সাথে কথা বলেন। তারা তাকে আশ্বস্ত করেন, আফগানিস্তানে শার্লট নিরাপদেই থাকবেন। তবে মানুষকে বলতে হবে তিনি ‘বিবাহিত’। কোনো সমস্যা হলে তালোবান নেতারা তাদেরকে জানাতে বলেন এবং দুশ্চিন্তা না করতে বলেন।

নিউজিল্যান্ড হেরাল্ডের কলামে শার্লট লিখেন, ‘যখন আপনি, এক অবিবাহিত অন্তঃসত্ত্বা নারীকে তালেবান নিরাপদ আশ্রয় দেয়, তখন বুঝতে হবে আপনার পরিস্থিতি গুরুতর।’

এদিকে শার্লটের কলাম প্রকাশের পর নিউজিল্যান্ডের কোভিড রেসপন্স মন্ত্রী ক্রিস হিপকিন্স গণমাধ্যম হেরাল্ডকে বলেন, সাংবাদিক বেলিসের ক্ষেত্রে যথাযথ প্রক্রিয়া অবলম্বন করা হয়েছে কিনা, কর্মকর্তাদের তিনি সেটা পরীক্ষা-নিরীক্ষা করে দেখার কথা বলেছেন।

আলজাজিরার খবর সম্প্রচারে আফগানিস্তান থেকে রিপোর্ট করছেন শার্লট- ছবি : আলজাজিরা (স্ক্রিনশট)

শার্লট বেলিস নিউজিল্যান্ড কর্তৃপক্ষের কাছে ৫৯টি নথি পাঠিয়েছেন। তবে কর্তৃপক্ষ তার জরুরি ফেরার আবেদন প্রত্যাখান করেছে।

বিশ্বব্যাপী করোনার তীব্র প্রকোপের মধ্যেও নিউজিল্যান্ড সংক্রমণ সর্বনিম্ন রাখতে সক্ষম হয়েছে। ৫০ লাখ জনসংখ্যার দেশে করোনায় এখন পর্যন্ত মাত্র ৫২ জনের মৃত্যু হয়েছে।

করোনা সংক্রমণ রোধে কঠিন বিধিনিষেধ চালু রয়েছে দেশটিতে। বিদেশে থাকা দেশটির নাগরিকদের কঠোর যাচাইয়ের পর নিউজিল্যান্ডে প্রবেশের অনুমতি দেয়া হয়।

অনুমতি সাপেক্ষে দেশে ফিরলেও সামরিক বাহিনী পরিচালিত হোটেলে ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকার বাধ্যতামূলক নিয়ম রয়েছে।

কঠিন এই বিধিনিষেধের কারণে বিদেশে আটকে পড়া হাজার হাজার নিউজিল্যান্ডের নাগরিক দুঃসহ সময় পার করছেন।

কলামে শার্লট বলেছেন, মাতৃসেবা ও চিকিৎসার সামর্থ্যের অভাবের ফলে আফগানিস্তানে গর্ভধারণ ‘মৃত্যুদণ্ডপ্রাপ্ত’ আসামীর মতোই যন্ত্রণাদায়ক।

তবে আইনজীবী, রাজনীতিবিদ এবং নিউজিল্যান্ডের জনসংযোগের দায়িত্বে থাকা ব্যক্তিদের সঙ্গে কথা বলে এই সাংবাদিক আশা করছেন, তিনি দেশে ফিরতে পারবেন। আগামী মে মাসে তার কন্যা সন্তান জন্ম দেওয়ার কথা রয়েছে।

সূত্র : আরব নিউজ

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com