ইউক্রেন নিয়ে জাতিসংঘে বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র

0

ইউক্রেন সংকট নিয়ে আলোচনার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি উন্মুক্ত বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র।

আগামী সোমবার এ বৈঠক ডাকা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বৃহস্পতিবার এক বিবৃতিতে রাশিয়ার আচরণকে ‘হুমকিমূলক’ বলে অভিহিত করেন।

তিনি বলেন, ইউক্রেন সীমান্তে এক লাখের বেশি সেনা মোতায়েন করেছে রাশিয়া। এছাড়া দেশটি ইউক্রেনকে লক্ষ্য করে অন্যান্য অস্থিতিশীল কর্মকাণ্ডে জড়িত, যা আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা এবং জাতিসংঘ সনদের জন্য একটি স্পষ্ট হুমকি সৃষ্টি করেছে।

তিনি আরও বলেন, উত্তেজনা নিরসনে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখার পর ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদকে অবশ্যই বাস্তবতা খতিয়ে দেখতে হবে। রাশিয়া যদি ইউক্রেনে সামরিক অভিযান চালায়, তবে আন্তর্জাতিকভাবে করণীয় কী হতে পারে, তা নির্ধারণ করতে হবে।

তিনি বলেন, এখন বসে বসে দেখার মতো সময় নেই। কাউন্সিলের পূর্ণ মনোযোগ প্রয়োজন। এজন্য আমরা সোমবার সরাসরি আলোচনার জন্য উন্মুখ।

নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্যের মধ্যে কাউন্সিলে আনা জাতিসংঘের যে কোনও প্রস্তাবের ওপর রাশিয়ার ভেটো ক্ষমতা রয়েছে।

তবে থমাস-গ্রিনফিল্ড বলেছেন, এই বৈঠক রাশিয়া কর্মকাণ্ড উন্মোচিত করা এবং ইউক্রেন সম্পর্কে তার আগ্রাসী অবস্থান তুলে ধরার একটি সুযোগ সৃষ্টি হবে।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, যদিও তাদের ভেটো ক্ষমতা রয়েছে, তবে নিরাপত্তা পরিষদ যদি এটি নিয়ে আসে তবে তারা একাকিত্ব অনুভব করবে।

কূটনীতিকদের মতে, মূলত যুক্তরাষ্ট্র শুক্রবার নিরাপত্তা পরিষদের বৈঠক আয়োজনের আশা করেছিল। কিন্তু ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ ও পুতিনের মধ্যে নির্ধারিত ফোনালাপ আছে শুক্রবার। তাই বৈঠক পিছিয়ে দেওয়া হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com