বিতর্কিত আইনে কাশ্মীরে সাংবাদিক গ্রেফতার

0

বিতর্কিত জন নিরাপত্তা আইনে (পিএসএ) কাশ্মীরে একজন সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। অন্য একটি মামলায় জামিন পাওয়ার একদিন পর ভারত শাসিত কাশ্মীরের পুলিশ তাকে ফের গ্রেফতার করে।

এর আগে তার বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক অপরাধের অভিযোগ আনা হয়ে ছিল। মঙ্গলবার (১৮ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সাজাদ গুল নামের ওই সাংবাদিকের বয়স ২৯ বছর। জন নিরাপত্তা নামের ওই আইনের ফলে যে কাউকে বিনা বিচারে ছয় মাস বন্দি রাখতে পারে কর্তৃপক্ষ। গ্রেফতারের পর তাকে দূরবর্তী কারাগারে নিয়ে যাওয়া হয়। যেখানে পৌঁছাতে তার পরিবারের অনেক সময়ের প্রয়োজন হবে।

জানা গেছে, বন্দুকযুদ্ধে ভারতীয় বাহিনীর হাতে একজন নিহত হওয়ার পর বিক্ষোভ হয়। সে বিক্ষোভের ভিডিও তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন। এরপর ৬ জানুয়ারি তাকে গ্রেফতার করা হয়েছিল।

পুলিশ এক বিবৃতিতে জানায়, গুল সাংবাদিকতার আড়ালে সামাজিক মাধ্যমে বিভ্রান্তিমূলক তথ্য ছড়াতে পারে। যা স্থানীয় বাসিন্দাদের মধ্যে সহিংসতা উসকে দেবে।

ভারত-শাসিত কাশ্মীরে জন নিরাপত্তার মতো কঠিন আইনগুলো বন্দিদের দীর্ঘ সময়ের জন্য আটকে রাখার জন্য ব্যবহার করা হয়। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল পিএসএকে একটি অবৈধ আইন বলে অভিহিত করেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com