গণতন্ত্রকে পুনরায় জনগণের কাছে ফিরিয়ে দেয়ার দায়িত্ব ও সক্ষমতা আছে বিএনপির: নজরুল

0

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ইতিহাস বলছে—গণতন্ত্র বারবার নিহত হয়েছে, আহত হয়েছে এবং বিএনপির হাতে পুনর্জীবন পেয়েছে। আজও বাংলাদেশের গণতন্ত্রের দুঃসময়ে গণতন্ত্রকে পুনরায় জনগণের কাছে ফিরিয়ে দেওয়ার দায়িত্ব ও সক্ষমতা আছে বিএনপির এবং এটা আমরা করবো।

গতকাল বুধবার (২৯ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বিএনপি আয়োজিত বিজয়ের পঙক্তিমালা: কবিকণ্ঠে কবিতা পাঠ ও আবৃত্তি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নজরুল ইসলাম খান বলেন, স্বাধীনতাকে অর্থবহ করার জন্যে যারা কাজ করেছেন সবাই শ্রদ্ধা পাওয়ার যোগ্য। যারা এই স্বাধীনতাকে ব্যর্থ করার চেষ্টা করেছেন তারা সবাই নিন্দা পাবার যোগ্য। আমাদের সৌভাগ্য মহান মুক্তিযুদ্ধে আমাদের যুদ্ধে যাবার বয়স ছিল এবং আমরা যুদ্ধে গিয়েছি। কিন্তু আমাদের দুর্ভাগ্য আমরা এখনও বেঁচে আছি।  মহান মুক্তিযুদ্ধে আমাদের যে অর্জন তা এখন প্রায় নিঃশেষ হয়ে গেছে।

সুষ্ঠু নির্বাচন ছাড়া গণতন্ত্র হতেই পারে না বলে মন্তব্য করে বিএনপির এই সিনিয়র নেতা বলেন, আমরা গণতন্ত্রের জন্য লড়াই করেছিলাম। আজ দেশে গণতন্ত্র নাই। গণতন্ত্রের বাহন হলো নির্বাচন। যেদেশে নির্বাচন সুষ্ঠু হয় না সেদেশে গণতন্ত্র আছে কেউ বিশ্বাস করবে না। সুষ্ঠু নির্বাচন ছাড়া গণতন্ত্র হতেই পারে না। যেখানে ৩০০ আসনের মধ্যে ১৫৩টি আসনে বিনাভোটে নির্বাচিত হয় কিংবা যেখানে পরের দিনের ভোট আগের রাতেই শেষ হয়ে যায়—সেখানে নির্বাচন হয়েছে বলা যায় কী।

তিনি বলেন, আমরা নিশ্চিন্তে নির্বিঘ্নে বসবাস করবো বলে লড়াই করেছিলাম কিন্তু এত গুম এত খুন, এত মিথ্যা মামলা অত্যাচার-নিপীড়ন—এমনটা তো পাকিস্তান আমলেও হয় নাই। তারপরও বলি, এটা আমাদের দেশ। আমাদের দেশকে মুক্ত করতে হবে। এবং এই উদ্ধার করার ঐতিহ্য আমাদের আছে।

সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে নজরুল বলেন, আমাদের মা যখন মৃত্যুর মুখে, সে সময় অন্তত আমাদের ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে। গণতান্ত্রিক প্রক্রিয়ায় লড়াই করতে হবে। গণঅভ্যুত্থানের মাধ্যমে এই অবৈধ সরকারের পতন ঘটাতে হবে—এটাই আমাদের সংগ্রাম।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com