আফগানিস্তানের জব্দ অর্থ ছাড়ের দাবিতে উত্তাল কাবুল

0

আমাদের খেতে দাও, আমাদের জব্দ করা অর্থ ছাড় দাও- এভাবেই স্লোগান দিয়ে বিক্ষোভ করেন হাজারো আফগান। মঙ্গলবার রাজধানী কাবুলে অবস্থিত বন্ধ মার্কিন দূতাবাসের দিকে বিক্ষোভ করেন আন্দোলনকারীরা।

তালেবান বাহিনীর নিরাপত্তার মধ্য দিয়েই এদিন আফগানিস্তানের রাজধানী কাবুলের মার্কিন দূতাবাসের উদ্দেশে মিছিল বের করেন ক্ষুব্ধ জনতা। এতে প্রধান সড়কে কিছুক্ষণের জন্য যান চলাচল বন্ধ হয়ে পড়ে। আন্দোলনকারীদের হাতে ছিল বিভিন্ন ধরনের লেখা সম্বলিত ব্যানার ও প্ল্যাকার্ড। বিক্ষোভে বিভিন্ন পেশাজীবির মানুষ অংশ নেয়।

সশস্ত্র গোষ্ঠী তালেবান গত আগস্টে আফগানিস্তানের নিয়ন্ত্রণে নেওয়ার পরই বিদেশে থাকা দেশটির কয়েক বিলিয়ন অর্থ জব্দ হয়। এর মধ্যে বেশির ভাগ সম্পত্তি হিমায়তি করে যুক্তরাষ্ট্র।

এদিকে তহবিলের অভাবে ভেঙ্গে পড়েছে আফগানিস্তানের অর্থনৈতিক ব্যবস্থা। ফলে দেশটিতে মানবিক বিপর্যয়ের পরিণতি নিয়ে সতর্ক করে আসছে ত্রাণ সহায়তা গোষ্ঠীগুলো। ক্রমবর্ধমান সংকট উত্তরণে আফগানিস্তানের হিমায়িত অর্থ ছাড়ের বিষয়ে জাতিসংঘের সঙ্গে কাজ করতে উদ্যোগ নিয়েছে মুসলিম রাষ্ট্রগুলো। গত রবিবার পাকিস্তানে অনুষ্ঠিত ওআইসির বৈঠকে আফগান ইস্যুতে বেশ কিছু সিদ্ধান্ত আসে।

অর্থ ছাড়ের পাশাপাশি সহায়তায় না আসলে শীতে দেশটির মানবিক পরিস্থিতি চরম পর্যায়ে পৌঁছানের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com