‘৭৫ সালে দেশের গণতন্ত্র আ.লীগের হাতে প্রথমবারের মতো নিহত হয়: মির্জা ফখরুল

0

‘৭৫ সালে দেশের গণতন্ত্র আওয়ামী লীগের হাতে প্রথমবারের মতো আঘাতপ্রাপ্ত ও নিহত হয়- এমন মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গতকাল শুক্রবার রাজধানীর সেগুনবাগিচায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশের দুর্ভাগ্য, স্বাধীনতার সংগ্রামে বাংলাদেশের মানুষের যে মূল লক্ষ্য-উদ্দেশ্য ছিল। দেশের অবস্থা পরিবর্তন করব। গণতান্ত্রিক রাষ্ট্র আমরা নির্মাণ করবো। দুর্ভাগ্যজনকভাবে সেটা ‘৭৫ সালে আওয়ামী লীগের হাতে প্রথমবারের মতো আঘাতপ্রাপ্ত ও নিহত হয়। এরপর থেকে এ দেশের মানুষ কিন্তু গণতন্ত্রের স্বাদ সব সময় পায়নি। আরো দুর্ভাগ্য আমাদের, গণতন্ত্রের ধারা- সেটিতে আমরা অব্যাহতভাবে থাকতে পারিনি।

তিনি বলেন, ‘দেশনেত্রী বেগম খালেদা জিয়া যখন কেয়ারটেকার সরকার ব্যবস্থা করলেন, তখন আমাদের গণতান্ত্রিক অবস্থা, ধারার সুযোগ হয়েছিল। কিন্তু দুর্ভাগ্য বর্তমানে শাসকগোষ্ঠী সবকিছু ধ্বংস করে দিয়েছে। দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করে আবারো বাংলাদেশকে অস্থিতিশীল ও অনিশ্চয়তার দিকে ঠেলে দিয়েছে। এখন এটি এমন জায়গায় এসে পৌঁছেছে যেখানে বাংলাদেশের রাষ্ট্রের অস্তিত্ব বিপন্ন হয়েছে।’

বাংলাদেশ এখন সবচেয়ে বড় একটি সঙ্কটের মধ্যে পড়েছে এমন মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, একদিকে গণতন্ত্র নেই, অন্যদিকে দেশের সার্বভৌমত্ব হুমকির মুখে।

গণতান্ত্রিক আন্দোলনের সাথে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলন ঘনিষ্ঠভাবে জড়িত এমন মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, ‘বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য আন্দোলন জরুরি। তিনি শুধু বিএনপি নেত্রী নন, তিনি গণতন্ত্রের নেত্রী। তিনি গণতন্ত্র পুনরুদ্ধারের জন্যই রাজনীতিতে এসেছেন। কেয়ারটেকার সরকার ব্যবস্থা প্রতিষ্ঠার মাধ্যমে তিনি আমাদের গণতান্ত্রিক কালচার নির্মাণে অনেক সহায়ক ভূমিকা পালন করেছেন।’

তিনি বলেন, এক মঞ্চে উঠতে না পারলেও যুগপৎভাবে আন্দোলন করাটাও বড় বিষয়। সবাই আন্দোলন করছে। এটি দেশের জন্য ঐতিহাসিক।

‘সবার সাথে শিগগিরই আলোচনা করে আন্দোলনের মাধ্যমে সরকারকে সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে’, যোগ করেন বিএনপি মহাসচিব।

গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন কখনো ব্যর্থ হবে না এমন বিশ্বাস রেখে মির্জা ফখরুল বলেন, আমরা সফল হব। গণতন্ত্র, সত্য, ন্যায়, মানুষের অধিকার ও সমাজ প্রতিষ্ঠার আন্দোলন কখনো ব্যর্থ হয় না।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com