সু চির বিরুদ্ধে সর্বসাম্প্রতিক মামলার রায় দিতে আদালত বিলম্ব করছে

0

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি’র সাম্প্রতিকতম বিচারের রায় ২৭ ডিসেম্বর পর্যন্ত বিলম্বিত হয়েছে। সোমবার তার বিরুদ্ধে এই অভিযোগ সম্পর্কে অবহিত একজন আইনী কর্মকর্তা এই খবর জানিয়েছেন।

সুচি নিজের কাছে ওয়াকি-টকি এবং সিগন্যাল জ্যামারের একটি সেট রাখার অভিযোগের মামলায় রাজধানী ন্যাপিডতে অবস্থিত ঐ আদালতের রায় দেয়ার কথা ছিল। ৭৬ বছর বয়সী সু চি এই প্রতিটি অভিযোগে যথাক্রমে সর্বোচ্চ তিন বছর এবং এক বছরের কারাদণ্ডের মুখোমুখি হয়েছেন।

তবে সভাপতিত্বকারী বিচারপতি রায় পেছানোর সিদ্ধান্ত নেন। যিনি এই তথ্যের উৎস, কর্তৃপক্ষের শাস্তির ভয়ে নাম প্রকাশ না করার শর্তে সংবাদ সংস্থার সঙ্গে কথা বলেছেন এবং জানিয়েছেন রায় পেছানোর ব্যাপারে বিচারক কোনও কারণ দেননি।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত সু চির সরকারের বিরুদ্ধে পহেলা ফেব্রুয়ারী অভ্যুত্থানের পর, মিয়ানমারের সেনাবাহিনী দেশটির নিয়ন্ত্রণ নেয় এবং তাকে গ্রেফতার করে।অ্যাসোসিয়েটেড প্রেসের প্রতিবেদনে জানানো হয়, সুচির বাসভবন তল্লাশি করা হয় এবং তার বাড়ির প্রবেশ দরজা ও তার দেহরক্ষীদের ব্যারাকে রেডিও পাওয়া যায়। বর্তমান বিচারগুলো উদ্ধার হওয়া রেডিও সম্পর্কিত।

সু চির বিরুদ্ধে প্রথমে অবৈধভাবে ওয়াকি-টকি আমদানি করার এবং অনুমতি ছাড়াই সেগুলি ব্যবহার করার অভিযোগ আনা হয়। এটি দেশের রপ্তানি ও আমদানি আইন ২০১২ এর লঙ্ঘন বলে জানানো হয়। কর্তৃপক্ষ তার প্রাথমিক আটকের ন্যায্যতা হিসেবে এই অভিযোগগুলি ব্যবহার করে। পরের মাসে তার বিরুদ্ধে অবৈধভাবে রেডিও রাখার অভিযোগ আনা হয়।

সু চির আইনজীবীরা বলেন তিনি কোন অন্যায় করেননি। তারা যুক্তি দিয়ে বলেন রেডিওগুলি তার নিজের কাছে ছিল না বরং তার ব্যক্তিগত নিরাপত্তায় ব্যবহার করা হত। এরপরেও আদালত অভিযোগ খারিজ করতে অস্বীকার করেন।

আলাদাভাবে, ডিসেম্বরের ৬ তারিখে, উস্কানি দেয়া এবং কোভিড-১৯ বিধিনিষেধ লঙ্ঘনের জন্য নোবেল বিজয়ী সু চি-কে চার বছরের কারাদণ্ড দেয়া হয়। পরে তার সাজা কমিয়ে দুই বছর করা হয়।

রয়টার্স বার্তা সংস্থার মতে, সামরিক শাসক মিন অং লাইং গত সপ্তাহে প্রকাশিত মন্তব্যে বলেছেন যে সু চি তার বিচার চলাকালীন একই অজ্ঞাত স্থানে আটক থাকবেন। বিবৃতি অনুসারে, প্রাক্তন প্রেসিডেন্ট উইন মিন্টকেও কারাগারে পাঠানো হবে না।

 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com