ডেনমার্কের এফ-১৬ যুদ্ধ বিমান নিয়ে কী ভাবছে তুরস্ক?

0

ডেনমার্ক তাদের কাছে থাকা ৪৩টি এফ-১৬ যুদ্ধ বিমানের মধ্যে ২৪টি ২০২৫ সালের আগে বিক্রি করে দেওয়ার পরিকল্পনা করছে। এগুলো বিক্রি করে তারা এফ-৩৫ যুদ্ধ বিমান কিনবে। এদিকে এফ-১৬ যুদ্ধ বিমানগুলোর সম্ভাব্য ক্রেতা হতে পারে তুরস্ক— এমন সংবাদ প্রকাশ পেয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে। যদিও এ দাবি সত্যি নয় বলে জানিয়েছে তুরস্কের সংশ্লিষ্ট সূত্র।

তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ এ তথ্য জানায়।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ডেনিশ সেনাবাহিনীর সদস্যরা গত চার মাস ধরে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় চারটি নতুন যুদ্ধ বিমান পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে।
২০১৬ সালে ডেনমার্ক ২৭টি এফ-৩৫ যুদ্ধ বিমান কেনার জন্য চুক্তি সই করে, যা ২০২৭ সালে পাবে দেশটি। এ চুক্তি অনুসারে যুক্তরাজ্য, ইতালি, নেদারল্যান্ডস ও নরওয়ের পরে এফ-৩৫ পাওয়া পঞ্চম দেশ হতে যাচ্ছে ডেনমার্ক।

ডেনিশ রেডিওকে ডেনিশ মিনিস্ট্রি অব ডিফেন্স ম্যাটেরিয়াল অ্যান্ড প্রকিউরমেন্ট এজেন্সির (এফএমআই) লেফটেন্যান্ট কর্নেল ক্যাসপার বোর্গ নিলসেন বলেন, আগামী বছর আমরা আটটি যুদ্ধ বিমান বিক্রি করে দেবো।

সম্প্রতি অনেক সংবাদমাধ্যম প্রতিবেদন প্রকাশ করেছে যে, তুরস্ক এ এফ-১৬ যুদ্ধ বিমানগুলোর সম্ভাব্য ক্রেতা হতে পারে। যে যুদ্ধ বিমানগুলোর এখনও ১০ বছর মেয়াদ বাকি রয়েছে।

তবে তুরস্কের প্রতিরক্ষা সংশ্লিষ্ট সূত্র এ প্রতিবেদনগুলো ঠিক নয় বলে দাবি করেছেন।

তুরস্ক বর্তমানে ৪০টি এফ-১৬ যুদ্ধ বিমান এবং ৮০টির মতো আধুনিকীকরণ কিটের জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। এগুলো তারা নিতে চায় আটকে যাওয়া এফ-৩৫ এর জন্য পরিশোধ করা অর্থের বিনিময়ে। তুরস্ক এফ-৩৫ যুদ্ধ বিমানের জন্য ১.৪ বিলিয়ন মার্কিন ডলার পরিশোধ করেছিল। রাশিয়ার কাছ থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার কারণে এ প্রকল্প থেকে তুরস্ককে বাদ দেয় যুক্তরাষ্ট্র।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com