খালেদা জিয়াকে বিদেশে সুচিকিৎসার সুযোগ দেওয়ায় আহ্বান রাজনীতিকদের

0

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী, মাদার অব ডেমোক্রেসি বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার অধিকার নিশ্চিতের দাবি জানিয়ে গণমাধ্যমে বিবৃতি পাঠিয়েছেন দেশের প্রধান রাজনৈতিক দল, জাতীয় নেতৃবৃন্দ ও বিভিন্ন সংগঠন।

ইতোমধ্যে জেএসডি, গণফোরাম, বিপ্লবী ওয়ার্কাস পার্টি, এলডিপি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ, গণসংহতি আন্দোলন, বাংলাদেশ লেবার পার্টি বিবৃতি প্রদান করেছেন।

বৃহস্পতিবার, নভেম্বর ১৮, ২০২১, সন্ধ্যায়, গণমাধ্যমে পাঠানো পৃথক-পৃথক বিবৃতিতে জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, গণফোরামের সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু, ড. আবু সাইয়িদ, সুব্রত চৌধুরী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, এলডিপি মহাসচিব রেদোয়ান আহমেদ প্রমুখ এ দাবি জানান।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার শারীরিক অবস্থা বিবেচনায় উন্নত চিকিৎসার প্রয়োজনে জামিন দিয়ে দ্রুত বিদেশে যাওয়ার অনুমতি প্রদানের আহ্বান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। তিনি বলেন, খালেদা জিয়ার চিকিৎসায় কোনও অজুহাত সৃষ্টি করে তথাকথিত আইনের দোহাই দিয়ে বিদেশ প্রেরণে বাধা সৃষ্টি করার সরকারের অপকৌশল বড় বিপর্যয় ডেকে আনতে পারে। মানবতা কোনও করুণার বিষয় নয়। সরকারকে অবশ্যই ‘মানবীয় কর্তৃত্বের’ অধীনস্থ থাকতে হবে। প্রতিহিংসা বা নির্মমতা দিয়ে মানবিক সমাজ বিনির্মাণ করা যায় না।

বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়াকে জরুরি ভিত্তিতে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর ব্যবস্থা করার দাবি জানিয়েছে গণফোরাম। বিবৃতিতে দলটির নেতারা বলেন, সরকারের পক্ষ থেকে একজন জাতীয় নেত্রীকে উন্নত চিকিৎসার ব্যাপারে যে অমানবিক আচরণ করা হচ্ছে তা মোটেই গ্রহণযোগ্য নয়।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এক বিবৃতিতে বলেছেন, বেগম খালেদা জিয়ার জীবন রক্ষায় মানবিক বিবেচনায় অতিদ্রুত সরকারকে এই সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। যে নির্বাহী আদেশে সরকার তার দণ্ড স্থগিত রেখেছে এখন একই ধরনের নির্বাহী আদেশে তাকে বিদেশে উচ্চতর চিকিৎসার সুযোগও দিতে পারে। তিনি বলেন, রাজনৈতিক সদিচ্ছা ও সিদ্ধান্ত থাকলে আইনি মারপ্যাঁচ কোনও সমস্যা নয়।

এছাড়া এলডিপি মহাসচিব রেদোয়ান আহমেদ, লেবার পার্টির সভাপতি মোস্তাফিজুর রহমান ইরান বিবৃতিতে খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

মানবিক কারণে বেগম খালেদা জিয়ার সুচিকিৎসার প্রয়োজনে বিদেশে যাওয়ার সুযোগ দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান। শুক্রবার, নভেম্বর ১৯, ২০২১, গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

কমরেড খালেকুজ্জমান বলেন, বিএনপি চেয়ারপারসন এবং সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া দীর্ঘদিন ধরে নানা জটিল রোগে ভুগছেন। বারবার বিভিন্ন হাসপাতালে তিনি ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। বিএনপি’র দলীয় ভাষ্য অনুযায়ী তার উন্নত চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ড তাকে বিদেশে সুচিকিৎসা দেয়ার পরামর্শ দিয়েছেন। দেশের প্রত্যেক নাগরিকেরই চিকিৎসা পাওয়ার অধিকার আছে। দেশের একজন বয়োজ্যেষ্ঠ নাগরিক হিসেবে মানবিক দিক বিবেচনা করে এবং নাগরিকের অধিকার হিসেবে তাঁকে তাঁর পরিবার ও দলীয় তত্ত্বাবধানে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া প্রয়োজন বলে আমরা মনে করি।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দেশে-বিদেশে সুচিকিৎসার সুযোগ করে দেওয়া সরকারের দায়িত্ব বলে মনে করে গণসংহতি আন্দোলন। দলটির প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল এ অবস্থান ব্যক্ত করেন। বৃহস্পতিবার, নভেম্বর ১৮, ২০২১, সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা জানানো হয়।
যৌথ বিবৃতিতে গণসংহতির দুই নেতা বলেছেন, ‘অতি জরুরিভাবে খালেদা জিয়াকে মুক্তি দিয়ে দেশে বা বিদেশে তার পরিবারের ইচ্ছা অনুযায়ী সুচিকিৎসার সুযোগ করে দেওয়া সরকারের দায়িত্ব। খালেদা জিয়া বাংলাদেশের একজন প্রবীন নাগরিক হিসেবে দেশের অন্যতম প্রধান একটি দলের নেতা ও কয়েকবারের নির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে যেকোনও বিচারেই জরুরিভিত্তিতে সুচিকিৎসা পাওয়ার অধিকারী।’ ‘এটা একটা জরুরি মানবাধিকারের প্রশ্ন। খালেদা জিয়া গুরুতর অসুস্থ। কাজেই কোনও আইনি প্রক্রিয়া এই মুহূর্তে তার দেশে কিংবা বিদেশে সুচিকিৎসা পাওয়ায় বাধা হওয়া সমীচীন নয়,’ উল্লেখ করা হয় বিবৃতিতে।
এ নিয়ে দ্বিতীয়বারের মতো বিবৃতিতে গণসংহতি আন্দোলন জানিয়েছে, খালেদা জিয়ার জামিন পাওয়া একটি গুরুত্বপূর্ণ নাগরিক অধিকার। ‘অবিলম্বে তার জামিন পাওয়ার ক্ষেত্রে আইনি ও বেআইনি বাধা দূর করে তার জামিনের অধিকার নিশ্চিত করা দরকার’ উল্লেখ করে বিবৃতিতে গণসংহতির দুই শীর্ষনেতা বলেন, ‘দেশ ও রাজনীতির স্বার্থে সংকীর্ণতা ও বিভাজনের সংস্কৃতি থেকে সরকারকে বেরিয়ে এসে অবিলম্বে যথার্থ উদ্যোগ নিতে হবে।’

এই ছাড়া বিভিন্ন সংগঠন বেগম খালেদা জিয়ার বিদেশে সুচিকিৎসা প্রদানের আহ্বান জানিয়েছেন। সম্মিলিত পেশাজীবী পরিষদ, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব, জিয়াউর রহমান ফাউন্ডেশন-জেডআরএফ, ইউনিভার্সিটি টিচার্স অব বাংলাদেশ-ইউট্যাব, বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব জার্নালিস্টস-বিএফইউজে, ঢাকা ইউনিয়ন অব জার্নালিস্টস-ডিইউজে, ভয়েস অব গ্লোবাল সিটিজেনসহ অনেক সংগঠন এই দাবি জানিয়েছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com