চীনের সঙ্গে উত্তেজনা, যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান পেল তাইওয়ান

0

ওয়াশিংটনের কাছ থেকে এফ-১৬ যুদ্ধবিমানের অত্যাধুনিক সংস্করণ হাতে পেয়েছে তাইওয়ান।

বৃহস্পতিবার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই চিয়াই শহরের দক্ষিণাঞ্চলীয় একটি বিমানঘাঁটিতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাওয়া এফ-১৬ যুদ্ধবিমানের অত্যাধুনিক সংস্করণ এফ-১৬ভির উন্মোচন করেন।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড মনে করে চীন। অন্যদিকে তাইওয়ান নিজেদের স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র মনে করে।

সাম্প্রতিক সময়ে চীন তাইওয়ানের আকাশ সীমানায় নজির বিহীন সামরিক মহড়া দিয়েছে। চলমান উত্তেজনার তাইওয়ান জন্য বেইজিংকে দোষারোপ করে আসছে । অন্যদিকে তাইওয়ানের সঙ্গে উত্তেজনা বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করছে চীন।

তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিকভাবে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। তবে যুক্তরাষ্ট্র তাইওয়ানের প্রধান আন্তর্জাতিক সমর্থনকারী এবং অস্ত্র সরবরাহকারী। এ কারণে বেইজিং বিক্ষুব্ধ।

তাইওয়ানের প্রতিরক্ষাব্যবস্থা জোরদার করার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিন ও তাইওয়ানে অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট করপোরেশনের সঙ্গে ৩৯৬ কোটি মার্কিন ডলারের চুক্তি হয়েছে

তাইওয়ানের বিমানবাহিনী বেশ প্রশিক্ষিত হলেও চীনের কাছে তা নগণ্য। ২০১৯ সালে যুক্তরাষ্ট্র ৮ বিলিয়ন ডলারে তাইওয়ানের কাছে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির বিষয়টি অনুমোদন দেয়। ইতিমধ্যে তাইওয়ানের কাছে ২০০টির বেশি জেট বিমান রয়েছে, যা দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ।

যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের সামরিক সহযোগিতার কথা আগেই প্রকাশ করেছিলেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। তিনি আগেই বলেছিলেন, তাইওয়ানে অবস্থান করছে মার্কিন কিছু সেনা। তারা তাইওয়ানের সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে। চীন যদি তার দেশে আগ্রাসন চালানোর চেষ্টা করে, তাহলে তার দেশের প্রতিরক্ষায় এগিয়ে আসবে যুক্তরাষ্ট্র।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও তাইওয়ানের পাশে থাকার ঘোষণা দিয়ে বলেছিলেন, চীন যদি তাইওয়ানে আক্রমণ করে, তাহলে যুক্তরাষ্ট্র তাইওয়ানকে রক্ষা করতে তাদের পক্ষ নেবে।

তবে গত সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ভার্চ্যুয়ালি বৈঠকে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং বলেন, তাইওয়ানের স্বাধীনতায় উৎসাহ দেওয়া ‘আগুন নিয়ে খেলা’র মতো। তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের নাক গলানোর বিষয়ে সতর্ক করেন তিনি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com