জনগণ রাষ্ট্র এবং সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়েছে: রব

0

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি ও গণপরিবহনে ভাড়া নৈরাজ্যের পরিপ্রেক্ষিতে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, জ্বালানি তেলের মূল্যকে কেন্দ্র করে গণপরিবহনে ভাড়া বৃদ্ধি এবং নাভিশ্বাস অবস্থায় যাত্রীদের বলি দেয়ার যে কর্মকা- গত কয়েকদিন ধরে প্রদর্শিত হলো তাতে আশঙ্কা করা হচ্ছে সিন্ডিকেট এবং সরকারের মাঝে কোন অলৌকিক গোপন আঁতাত রয়েছে।

বুধবার বিকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

আ স ম রব বলেন, দেশের জনগণ বিশ্বাস করতে শুরু করেছে জনগণের স্বার্থ সংরক্ষণের প্রশ্নে রাষ্ট্র তাদের পক্ষে অবস্থান গ্রহণ করছে না। জনগণ রাষ্ট্র এবং সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়েছে, তা রাষ্ট্রের জন্য এক অশনি সংকেত। রাষ্ট্র কোন সিন্ডিকেটের হাতিয়ার হতে পারেনা। সরকারের এসব সর্বনাশা পদক্ষেপ রাষ্ট্রের অভ্যন্তরীণ শৃঙ্খলা বিনষ্ট করে ফেলছে।

তিনি বলেন, দীর্ঘ এক যুগের অপশাসনে এমনিতেই রাষ্ট্র দুর্বৃত্ত বৈশিষ্ট্যপূর্ণ হয়ে উঠেছে। উপরন্তু, রাষ্ট্র থেকে জনগণকে বিচ্ছিন্ন করণ প্রক্রিয়া যেভাবে শুরু হয়েছে তাতে মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত জনগণের মালিকানাধীন রাষ্ট্রের বিলুপ্তি ঘটতে আর বেশী সময় লাগবে না। গত কয়েকদিনে জ্বালানি তেলের মূল্যকে কেন্দ্র করে পরিবহন ধর্মঘট ও পরিবহন ভাড়া বৃদ্ধিসহ জনগণের দুর্ভোগ ও ভোগান্তির যে চিত্র ফুটে উঠেছে তাতে দেখা যায় সকল পক্ষই জনগণকে জিম্মি করে এবং বলি দিয়ে ফায়দা হাসিল করছে, কোন পক্ষই জনগণের ন্যায় সঙ্গত দাবীদাওয়া বিবেচনায়ই নিচ্ছে না।

রব আরো বলেন, পরিবহনের ভাড়া বৃদ্ধিকে কেন্দ্র করে যাত্রীদের মাঝে যে ক্ষোভ, হতাশা এবং শোচনীয় অবস্থা বিরাজ করছে তা যথাযথভাবে মীমাংসা করতে না পারলে চরম বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

সরকারকে এ প্রশ্নে অবশ্যই ন্যায় সঙ্গত সমাধানের উপায় উদ্ভাবন করতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com