স্বৈরাচারবিরোধী আন্দোলনে হান্নান শাহ’র ভূমিকা ও অবদান চিরঅম্লান হয়ে থাকবে: মির্জা ফখরুল

0

প্রয়াত আ স ম হান্নান শাহ’র ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বীর উত্তম এর দীর্ঘদিনের বিশ্বস্ত সহকর্মী ও সহযোদ্ধা (অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল ও সাবেক মন্ত্রী) আ স ম হান্নান শাহ’র ৫ম মৃত্যুবার্ষিকীতে আমি তাঁর প্রতি জানাচ্ছি গভীর শ্রদ্ধা।

মির্জা ফখরুল বলেন, দেশজাতির প্রতিটি প্রয়োজনের মূহুর্তে তিনি অসম সাহস ও দেশপ্রেমে দীপ্ত হয়ে রুখে দাঁড়িয়েছেন অন্যায়ের বিরুদ্ধে। আজীবন তিনি যোদ্ধা সেনানায়কের ভূমিকাই পালন করে গেছেন। বিএনপি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা, মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার, জেড ফোর্সের অধিনায়ক, বাংলাদেশের উন্নয়নের রুপকার, অকুতোভয় সেনানায়ক ও সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান বীর উত্তমকে কতিপয় বিপথগামী সৈনিক নৃশংসভাবে হত্যার পর তৎকালীন সামরিক অফিসার আ স ম হান্নান শাহ শহীদ জিয়ার লাশ রাঙ্গুনিয়া থেকে উদ্ধার করে ঢাকায় নিয়ে আসতে যে সাহসী ভূমিকা পালন করেছেন তা ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

তিনি বলেন, জাতীয় জীবনে বর্তমান ক্রান্তির সময়ে তাঁকে যখন খুবই প্রয়োজন ছিল, তখন তিনি আমাদের মাঝে নেই। তাঁর মৃত্যুতে বাংলাদেশ জাতীয়তাবাদী দলই কেবল ক্ষতিগ্রস্ত হয়নি, দেশ হারিয়েছে জাতীয় স্বার্থরক্ষার এক দেশপ্রেমিক অধিনায়ককে, জাতি হারিয়েছে তার এক সাহসী সন্তানকে। এ ক্ষতি সহজে পূরণ হবার নয়।

ফখরুল আরও বলেন, স্বৈরাচার বিরোধী ৯০’র গণঅভ্যূত্থানের একজন অগ্রবর্তী সংগঠক, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মন্ত্রীসভার সদস্য, ফখরুদ্দিন-মঈনুদ্দিন এর অবৈধ সরকার বিরোধী সংগ্রাম সূচনাকারী একজন বলিষ্ঠ কন্ঠ এবং বিএনপি জাতীয় স্থায়ী কমিটির একজন সদস্য হিসেবে মরহুম হান্নান শাহ অনেক স্মৃতির সঙ্গে জড়িয়ে আছেন। স্বৈরাচারবিরোধী আন্দোলনে তাঁর ভূমিকা ও অবদান ইতিহাসে চিরঅম্লান হয়ে থাকবে।

এছাড়াও বিএনপি মহাসচিব বলেন, আমরা যদি দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা, নাগরিকদের অধিকার প্রতিষ্ঠা এবং ভোটাধিকারের ভিত্তিতে একটি গণতান্ত্রিক বিধিব্যবস্থা ফিরিয়ে আনতে পারি তাহলেই হান্নান শাহ’র আত্মা শান্তি পাবে এবং তাঁর প্রতি উপযুক্ত সম্মান প্রদর্শন করা হবে। সেই লক্ষ্যে আমি হান্নান শাহ’র মৃত্যুশোককে শক্তিতে পরিণত করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানাচ্ছি।”

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com