বিএনপি’র জাতীয় স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত সমূহ

0

গত ২১ আগষ্ট ২০২১ তারিখ শনিবার, বিকাল ৪.৩০ মি: বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি এর জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমান। সভায় উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য যথাক্রমে
১. ড. খন্দকার মোশাররফ হোসেন
২. ব্যরিস্টার জমির উদ্দিন সরকার
৩. মির্জা আব্বাস
৪. বাবু গয়েশ্বর চন্দ্র রায়
৫. ড. আব্দুল মঈন খান
৬. জনাব নজরুল ইসলাম খান
৭. মির্জা ফখরুল ইসলাম আলমগীর
৮. আমীর খসরু মাহমুদ চৌধুরী
৯. বেগম সেলিমা রহমান
১০. জনাব ইকবাল হাসান মাহমুদ টুকু
সভায় আলোচ্য বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা শেষে নিন্মে বর্ণিত সিদ্ধান্ত সমূহ গৃহীত হয়।

১। সভায়, প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ ও হেফাজতে ইসলামের আমীর মাওলানা জুনায়েদ বাবুনগরী এবং বিশিষ্ট অর্থনীতিবিদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য অধ্যাপক ড. খন্দকার মুস্তাহিদুর রহমানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করা হয়। সভা মনে করে প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ ও হেফাজতে ইসলামের আমীর মাওলানা জুনায়েদ বাবু নগরীর ইন্তেকালে দেশ এক জন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ এবং জ্ঞানী আলেম কে হারালো। সভা তার রূহের মাগফেরাত কামনা করে এবং পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে।

সভা মনে করে বিশিষ্ট অর্থনীতিবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যাদয়ের সাবেক উপচার্য়ের মৃত্যুতে জাতি একজন অত্যন্ত মেধাবী অর্থনীতিবিদ এবং শিক্ষাবিদকে হারালো। বাংলাদেশী জাতীয়তাবাদ এবং শহীদ জিয়ার ১৯ দফা কর্মসূচীতে বিশ্বাসী একজন মহান দেশ প্রেমিকের ইন্তেকালে যে অপূরণীয় ক্ষতি হলো তা সহজে পূরণ হবার নয়। সভায়, তার রূহের মাগফেরাত কামনা করা হয় এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সহানুভূতি জ্ঞাপন করা হয়।

২. সভায় বিগত ১৩ আগষ্ট ২০২১ অনুষ্ঠিত জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ পঠিত ও অনুমোদিত হয়।

৩। সভায় দেশনেত্রী বেগম খালেদা জিয়ার দ্বিতীয় ডোজ টীকা গ্রহণের পরবর্তী সার্বিক স্বাস্থ্য পরিস্থিতি সম্পর্কে ভারপ্রাপ্ত চেয়ারম্যান সদস্যবৃন্দকে অবহিত করেন।

৪। সভায়, করোনা ভ্যাকসিনের টীকা নিয়ে যে চরম অনিশ্চয়তা, সরকারের বিভিন্ন মন্ত্রীদের বিভ্রান্তি মূলক বক্তব্য ও বিবৃতিতে ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করা হয়। নিবন্ধণ করেও মাসের পর মাস অনিশ্চয়তায় কাটাচ্ছে মানুষ, অন্যদিকে বেসরকারি ক্লিনিকে টাকার বিনিময়ে টীকা বিক্রয়ের সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হওয়ায় জনগণের মধ্যে চরম বিভ্রান্তি ও হতাশার সৃষ্টি হয়েছে বলে মনে করা হয়। চরম অব্যবস্থাপনা, টীকা প্রদানের অনিশ্চয়তা ও দূর্নীতি পরিস্থিতিকে আশংকা জনকভাবে জটিল করে ফেলেছে বলে সভা মনে করে। এ বিষয়ে বিস্তারিত বক্তব্য পরবর্তীতে জনগণের সামনে তুলে ধরার সিদ্ধান্ত গৃহীত হয়।

৫। সভায়, বরিশাল সিটি কর্পোরেশনের মেয়রের বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তার বাসভবনে হামলা, ভাংচুর ও ময়লা ফেলে শহরের রাস্তা অবরোধের অভিযোগের প্রেক্ষিতে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসাশিয়েশনের মেয়রকে গ্রেফতারের দাবী এবং ‘বরিশালের মেয়রের অত্যাচারের সমগ্র বরিশালবাসী অত্যন্ত অতিষ্ঠ’ উল্লেখ করার বিষয়টি নিয়ে আলোচনা হয়। সভা মনে করে এই ঘটনাটির মধ্য দিয়ে এই অনির্বাচিত সরকারের অভ্যান্তরের দ্বন্ধ পরিষ্কার হয়েছে এবং প্রমাণিত হয়েছে যে, সরকারের রাজনৈতিক ও প্রশাসনিক সংঘাত ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

৬। সভায়, ইসরাইল হ্যাকিং ফার্ম ‘সেলিব্রাইট’ বাংলাদেশকে তাদের উৎপাদিত ডিভাইস বিক্রি বন্ধ করে দেওয়ার বিষয়টি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয। সভা মনে করে রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করার উদ্দেশ্যে এই ধরনের প্রযুক্তি ক্রয় বাংলাদেশের গণতন্ত্রের জন্য চরম হুমকি স্বরুপ। যে সমস্ত দেশে মানবাধিকার চরম ভাবে লংঘিত হচ্ছে, বিচার বর্হিভূত হত্যাকান্ড, গুম, খুন, বিরোধী দলের ওপরে চরম নির্যাতনকারী দেশগুলোর সংশ্লিষ্ট প্রতিষ্ঠান গুলোর কাছে এই সব প্রযুক্তি আর বিক্রয় না করার সিদ্ধান্তে স্বস্তি প্রকাশ করা হয়। তবে এই সংবাদ প্রকাশিত হওয়ায় প্রমাণিত হয়েছে যে, বাংলাদেশের অনির্বাচিত সরকার বিরোধী মতকে দমন করবার জন্য এই ধরনের ডিভাইস ক্রয় করছে। সরকারের এই ধরনের কার্যকলাপের তীব্র নিন্দা জানানো হয় এবং অবিলম্বে জনগণের মৌলিক গণতান্ত্রিক অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করবার দাবী জানানো হয়।

৭. সভায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান জনাব আসিফ নজরুলের ফেসবুকের মতামত প্রকাশের জন্য বাংলাদেশ ছাত্রলীগের সন্ত্রাসীদের সন্ত্রাসী কার্যকলাপের বিরুদ্ধে তীব্র নিন্দা জানানো হয়। সভা মনে করে এই ধরনের হুমকি প্রকৃত পক্ষে রাষ্ট্রের বিরুদ্ধে হুমকি স্বরূপ। সভায় সকলের মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপের বিরুদ্ধে জনমত গড়ে তোলার সিদ্ধান্ত গৃহীত হয়। এই ধরনের দমন মূলক কাজ বন্ধ করার জন্য জোর দাবী জানানো হয়।

৮। সভায়, বিগত ১৭ আগষ্ট ২০২১ ঢাকা মহানগর বিএনপি উত্তর ও দক্ষিণ শাখার নবগঠিত আহ্বায়ক কমিটির নেতা-কর্মীদের স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজার জিয়ারত ও শ্রদ্ধা জানানোকে কেন্দ্র করে শান্তিপূর্ণ কর্মসূচীতে বিনা উসকানিতে লাঠি চার্জ, টিয়ার গ্যাস শেল ও গুলিবর্ষণের ঘটনায় উত্তরের আহ্বায়ক মাননীয় চেয়ারপার্সনের উপদেষ্টা জনাব আমানুল্লাহ আমান ও সদস্য সচিব আমিনুল হকসহ শতাধিক নেতা-কর্মী গুলিবিদ্ধ ও আহত হয়। পুলিশ, নেতৃবৃন্দসহ প্রায় শতাধিক নেতা-কর্মীদের বিরুদ্ধে ৩টি মিথ্যা মামলা দায়ের করে। সভায় ঘটনার তীব্র নিন্দা জানায় এবং অবিলম্বে আমানুল্লাহ আমান, আবদুস সালাম, আমিনুল হক ও রফিকুল আলম মজনুসহ সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী ও গ্রেফতারকৃতদের মুক্তির দাবী জানানো হয়।

৯। সভা শেষে সদস্যবৃন্দকে ধন্যবাদ জানিয়ে সভাপতি সভা মুলতবি করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com