বাংলাদেশে প্রথম ইন্টারনেট চালু হয় কখন?

0

বাংলাদেশে প্রথম ইন্টারনেট চালু হয় কখন?

১৯৯৩ সালে বুলেটিন বোর্ড সিস্টেম বা বিবিএস পদ্ধতিতে ডায়াল-আপ-এর সাহায্যে ই-মেইল ব্যবহারের সুযোগ সৃষ্টি হয়। অফলাইন ই-মেইলের মাধ্যমে এ দেশে ইন্টারনেট ব্যবহার প্রথম শুরু হয় ১৯৯৫ সালে। দু’টো যুগান্তকারী ঘটনাই ঘটে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি সরকারের আমলে। তবে এই সুযোগ খুব সীমিত থাকায় ইন্টারনেটের জন্য ভিস্যাট স্থাপনের প্রয়োজনীয়তা দেখা দেয়। বিএনপি সরকারই সেই উদ্যোগ গ্রহন করে।

১৯৯৫ সালের শেষের দিকে সরকার ভিস্যাট ড্যাটা সার্কিট সাবস্ক্রাইব করার জন্য আবেদনপত্র আহ্বান করে। এ প্রক্রিয়া চলাকালেই জাতীয় নির্বাচনকালীন কেয়ারটেকার সরকার দায়িত্ব নেয়। প্রফেসর ড. মোহাম্মদ ইউনুস সহ তত্ত্বাবধায়ক সরকারের দু’-তিন জন উপদেষ্টার বিশেষ আগ্রহ ও তাগিদে খুব অল্প সময়ের মধ্যেই পুরো প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

১৯৯৬ সালের ৪ঠা জুন দেশে প্রথম ভিস্যাট বেজ ডাটা সার্ভিস কমিশনড করা হয়। সকলের জন্য উন্মুক্ত হয়ে যায় ইন্টারনেট সার্ভিস। ইন্টারনেট কানেকশন স্থাপনের পর ১৯৯৬ সালের জুনে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল ইন্টারনেটের মাধ্যমেই বিশ্বজুড়ে প্রচার করা হয়।

বাংলাদেশ কখন সাবমেরিন ক্যাবলের সংগে যুক্ত হয়?

২০০৬ সালে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি সরকার এই বিশাল যুগান্তকারী পদক্ষেপ গ্রহন করে। ফলে যোগাযোগ প্রযুক্তির মহাসড়কে যুক্ত হয় বাংলাদেশ। বাংলাদেশে ইন্টারনেটের ব্যাপক প্রসার ও গতিবেগ সঞ্চারিত হয় এবং ব্যয় কমে ব্যবহারকারীদের জন্য সহজলভ্য হয়।

তথ্য প্রযুক্তিকে গুরুত্ব দিয়ে পৃথক মন্ত্রনালয় কে সৃষ্টি করেন?

প্রধানন্ত্রী হিসেবে বেগম খালেদা জিয়াই বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের স্রষ্টা। ২০০২ সালে তাঁর সরকারই আইসিটি পলিসি প্রণয়ন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যাপক প্রসারের লক্ষ্যে। কালিয়াকৈরে হাই-টেক পার্ক স্থাপনের প্রকল্পও বেগম খালেদা জিয়ার সরকারই হাতে নিয়েছিল। বাংলাদেশে তাঁর আগে কেউ এমন উদ্যোগের কথা কল্পনাও করেনি।

সংশ্লিষ্ট বিষয়ে আরো এমন বহু উদ্যোগ বেগম খালেদা জিয়া ও বিএনপি সরকার নিয়েছে।

খালেদা জিয়া প্রমান করেছেন অন্য সকলের ক্ষেত্রের মতন তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সূচনাও এদেশে বিএনপির হাত ধরেই হয়েছে।

ডিজিটাল বাংলাদেশ নিয়ে অনেকে মনের মাধুরী মিশিয়ে অনেক গালগল্প বানিয়ে যাচ্ছেন। অথচ, ডিজিটাল বাংলাদেশের শুরুটা হয়েছে বহু আগে। অনেক ইতিহাস এই ডিজিটাল বাংলাদেশ নিয়ে।

২০০৩ সালে কক্সবাজার জেলা বিএনপি কার্যালয়ে ইন্টারনেট সংযোগ প্রদানের মাধ্যমে বাংলাদেশের প্রথম ডিজিটালাইজড দলীয় কার্যালয় উদ্বোধন করেন তখনকার বাংলাদেশ জাতীয়তাবাদী দলের সিনিয়র যুগ্ম মহাসচিব তারেক রহমান।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com