দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের শিকার দেশের শিক্ষা ব্যবস্থা: খন্দকার মোশাররফ

0

বিএনপির স্থায়ী কমিটির সদস্য, সাবেক স্বাস্থ্যমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘আন্তরিকতার অভাবের সাথে সাথে সরকারের এখানে দুরভিসন্ধি রয়েছে। দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের শিকার হয়েছে আমাদের শিক্ষা ব্যবস্থা। এই ক্ষতি নিয়েই আগামী ২০ বছর আমাদেরকে এগুতে হবে।”

গতকাল শুক্রবার (৬ আগস্ট) বিকেলে ‘কোভিড-১৯ বিপর্যস্ত শিক্ষা ব্যবস্থা: সরকারের সিদ্ধান্তহীনতায় মহাসংকটে জাতির ভবিষ্যত’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, এই অবস্থা থেকে উত্তরণে অবিলম্বে শ্রেণি শিক্ষা চালুর দাবি করে তিনি বলেন,“ শ্রেণির শিক্ষার কোনও বিকল্প নাই। আইপি বা অনলাইনের মাধ্যমে যে শিক্ষার পাঠদান করার চেষ্টা করা হচ্ছে আমার ব্যক্তিগত মতামত হচ্ছে, এটাতে ফলাফল ভালো নয়। অতিদ্রুত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া উচিত। যেখানে সব কিছু খোলা, কলকারখানা খোলা, দোকান-পাট খোলা সেখানে আর কোনও যুক্তি নাই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার।”

এছাড়াও ডাবল শিফট করে স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিশিক্ষা চালু, উচ্চ শিক্ষা পর্যায়ে অনলাইন ও সরাসরি শ্রেণি শিক্ষার সমন্বয়ে ব্যবস্থা গ্রহণ, শিক্ষার্থীদের অতি দ্রুত টিকা প্রদানের ব্যবস্থা, ড্রপ আউট দূর করতে সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত প্রণোদনা ঘোষণা, যোগ্য, উপযুক্ত ও মেধাবী প্রজন্ম তৈরি করার জন্য যুগোপযোগী সিলেবাস প্রণয়ন এবং শিক্ষাখাতে দক্ষতা বৃদ্ধি করাসহ ৬ দফা প্রস্তাবও তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক খন্দকার মোশাররফ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com