জাতীয় শিক্ষা কমিশন গঠনসহ স্বাস্থ্যবিধি মেনে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি বিএনপি’র

0

অবিলম্বে জাতীয় শিক্ষা কমিশন গঠনসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘করোনার কারণে শিক্ষাক্ষেত্রে যেসব সঙ্কট সৃষ্টি হয়েছে, সেটা আমাদের অর্থনীতি, রাজনীতি, ভবিষ্যতকে প্রভাবিত করবে। এজন্য শিক্ষাবিদ, অভিভাবক, শিক্ষার্থীদের নিয়ে একটা জাতীয় কমিশন গঠন এবং অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া প্রয়োজন। শিফট পদ্ধতিতে বিভিন্নরকম ক্যারিকুলাম প্রণয়ন করে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করতে হবে।’

গতকাল শুক্রবার (৬ আগস্ট) বিকেলে ‘কোভিড-১৯ বিপর্যস্ত শিক্ষা ব্যবস্থা : সরকারের সিদ্ধান্তহীনতায় মহাসংকটে জাতির ভবিষ্যত’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভায় সরকারের প্রতি বিএনপি মহাসচিব এ দাবি জানান।

মির্জা ফখরুল বলেন, ‘এই সরকার নির্বাচিত সরকার নয় বলেই আজকে জনগণের প্রতি এত অনীহা। এটা একটা ফ্রড (প্রতারক) সরকার। জনগণের সঙ্গে প্রতারণা করা ছাড়া তাদের আর কোনো কাজ নেই। প্রতিটি ক্ষেত্রেই তারা প্রতারণা করছে।’

‘আপনারা নির্বাচন থেকে দেখুন, কোভিড-১৯ সমস্যা থেকে শুরু করে তাদের একটাই প্রধান কাজ হচ্ছে জনগণকে মিথ্যা কথা বলা, প্রতারিত করা। এটাতে তারা সিদ্ধহস্ত হয়ে গেছে। কারণ হচ্ছে তাদের কোনো কমিটমেন্ট নেই, জনগণের প্রতি কোনো জবাবদিহিতা নেই, তারা জোর করে ক্ষমতা দখল করে বসে আছে’ যোগ করেন ফখরুল।

ভার্চুয়াল আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন দলের শিক্ষাবিষয়ক সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে নির্দেশনামূলক বক্তৃতা করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বিএনপি মহাসচিবের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানীর সঞ্চালনায় দলের স্থায়ী কমিটির সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ইসমাইল জবিহউল্লাহ বক্তৃতা করেন।

এছাড়া শিক্ষা ব্যবস্থার ওপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাবেক উপ-উপাচার্য অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক হোসনে আরা বেগম ও শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের সভাপতি সেলিম ভূঁইয়া, অভিভাবক ফোরামের পক্ষে অধ্যাপক কামরুল হাসান, এ এন এম মাহিদ উদ্দিন ভূঁইয়া মতামত তুলে ধরেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com