সৎ কাজের উপদেশেও সওয়াব

0

মানুষকে ভালো কাজের দিকে আহ্বান করা ও উপদেশ দেয়া এবং অন্যায় কাজ থেকে বিরত থাকার পরামর্শ দেয়া একটি ইবাদত। কেননা সৎ কাজের আদেশ এবং অসৎ কাজের নিষেধ করা আল্লাহর নির্দেশ। আর আল্লাহর নির্দেশ পালন করাকেই ইবাদত বলে। আর প্রতিটি ইবাদতে সওয়াব মেলে। এক্ষেত্রে দিক-নির্দেশনাদানকারী ও পালনকারী উভয়ই সমপরিমান সওয়াব লাভ করবেন।

রাসুল (সা.) বলেছেন, ‘যদি কেউ ভালো কাজের দিক নির্দেশনা প্রদান করে, তবে তিনি ওই কাজ পালনকারীরর সমপরিমাণ সওয়াব লাভ করবেন। (মুসলিম)

আবার কেউ যদি কাউকে অন্যায় কাজের প্রতি ডাকে এবং অন্যায় কাজ করায়, দুজনেই সমপরিমাণ গুনাহের অধিকারী হবেন। হযরত আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, নিশ্চয় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যদি কোনও ব্যক্তি ভালো পথে আহ্বান করে, তবে যত মানুষ তার অনুসরণ করবে, তাদের সবার পুরস্কারের সমপরিমাণ পুরস্কার ওই ব্যক্তি লাভ করবে। এতে অনুসরণকারীদের পুরস্কারের ঘাটতি হবে না। যদি কোনও ব্যক্তি কাউকে বিভ্রান্তির দিকে আহ্বান করে, তবে যত মানুষ তার অনুসরণ করবে, তাদের সবার পাপের সমপরিমাণ পাপ সে ব্যক্তি লাভ করবে। তবে এত অনুসরণকারীদের পাপেরও কোনও ঘাটতি হবে। (মুসলিম)

সুতরাং মুমিনের উচিত, সব সময় মানুষকে ভালো কাজের পরামর্শ দেয় ও আহ্বান করা। তাহলে মানুষ সঠিক পথ লাভ করবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com