বাংলাদেশের জনগণ অঘোষিত এক স্বৈরতান্ত্রিক শাসনের অধীনে: বিএনপি

0

আল-জাজিরায় প্রকাশিত প্রতিবেদন নিয়ে শিগগিরই সংবাদ সম্মেলন করার ঘোষণা দিয়েছে বিএনপি। এছাড়া দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সাজা দেয়ার প্রতিবাদে আগামী ১১ জানুয়ারি সারা দেশের সব মহানগর ও জেলা সদরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করবে দলটি।

গতকাল মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বিকালে এক সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটির নজরুল ইসলাম খান এ কথা বলেন।

তিনি বলেন, স্থায়ী কমিটির সভায় আল-জাজিরায় দেশ ও দেশের স্পর্শকাতর প্রতিষ্ঠান সম্পর্কে প্রচারিত প্রতিবেদন সম্পর্কে জনমনে উত্থাপিত উৎকন্ঠা অবসানে সরকারের পক্ষ থেকে সুস্পষ্ট গ্রহণযোগ্য ব্যাখ্যা প্রকাশের দাবি জানায় বিএনপি। কিন্তু এখন তারা ব্যাখ্যা না জানানোয় শিগগিরই দলের পক্ষ থেকে এ বিষয়ে সংবাদ সম্মেলন করার সিদ্ধান্ত হয়।

নজরুল ইসলাম বলেন, স্থায়ী কমিটির সভায় এনএসআইয়ের পক্ষ থেকে বিশেষ করে বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের ব্যক্তিগত তথ্যাদি সংগ্রহের জন্য যে ফরম পূরণের উদ্যোগ নেয়া হয়েছে। তা রাজনৈতিক অসৎ উদ্দেশ্য পূরণের প্রয়াস বলে চিহ্নিত করে ব্যক্তি ও রাজনৈতিক মৌলিক অধিকার পরিপন্থি এমন তৎপরতা বন্ধ করার দাবি জানানো হয়।

গত ৬ ফেব্রুয়ারি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠক হয়। বৈঠকে বিএনপির খন্দকার মোশাররফ হোসেন, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু ছিলেন। সিঙ্গাপুরে চিকিৎসার জন্য অবস্থারত দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সিঙ্গাপুর থেকে বৈঠকে যুক্ত হন।

সভায় নড়াইল আদালতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও সাতক্ষীরার আদালতে দলের প্রকাশনা বিষয়ক সম্পাদক হাবিবুল ইসলাম হাবিবসহ ১০ জন এবং পাবনার ৪৭ জন নেতা-কর্মীকে ষড়যন্ত্রমূলক মামলায় সাজা প্রদান এবং দলের বাণিজ্য বিষয়ক সম্পাদক সালাহউদ্দিন আহমেদকে কারাগারে প্রেরণের ঘটনার নিন্দা জানানো হয়। এসব ঘটনার প্রতিবাদে আগামী ১১ জানুয়ারি দেশের সকল মহানগর ও জেলা সদরে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভের কর্মসূচি ঘোষণা করা হয়।

মিয়ানমারে নির্বাচিত সরকারকে উৎখাত করে সামরিক বাহিনী কর্তৃক রাষ্ট্রক্ষমতা দখলের ঘটনার নিন্দাও জানায় স্থায়ী কমিটি।

নজরুল ইসলাম খান বলেন, বাংলাদেশের জনগণ অঘোষিত এক স্বৈরতান্ত্রিক শাসনের অধীনে থাকায় গণতন্ত্রহীন রাষ্ট্র ব্যবস্থার অসহনীয় যাতনার অভিজ্ঞতা থেকেই মায়ানমারের গণতন্ত্রকামী জনগণের সাথে একাত্বতা। সভায় রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদে স্বদেশ প্রত্যাবর্তনের ব্যবস্থা করতে এখনও অক্ষম বাংলাদেশ সরকারকে এই ব্যাপারে আরও কৌশলী ও সক্রিয় হওয়ার দাবি জানায়।

এছাড়া দ্রব্যমূল্য বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে সরকারের ব্যর্থতার সমালোচনা করেন নজরুল ইসলাম খান।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com