ক্যাপিটল হিল তাণ্ডব : আসামি ও তাদের গল্প

0

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে আক্রমণ করার পর থেকে প্রায় প্রতিদিনই এই ঘটনায় জড়িত অভিযুক্তদের তালিকা বড় হচ্ছে। সরকার এখন পর্যন্ত ৬ জানুয়ারীর এই দাঙ্গায় জড়িত থাকা ২০০ জনকে শনাক্ত করেছে। ওই হামলায় ক্যাপিটলে কর্মরত একজন পুলিশ অফিসারসহ মোট ৫ জন প্রাণ হারান।

কংগ্রেস যখন এই ঘটনায় প্রেসিডেন্টের অভিশংসনের কথা ভাবছে তখন কে আসলে এই দাঙ্গায় অংশ নিয়েছিল? কেন তারা অংশ নিয়েছিল? এই প্রশ্নগুলোর উত্তরের রহস্য উন্মোচন করছে এই ফৌজদারি মামলাগুলো।

এই প্রশ্নগুলোর উত্তর দেয়ার জন্য এনপিআর ক্যাপিটল হিলে দাঙ্গা সম্পর্কিত ফৌজদারি মামলা, আদালতের কাগজপত্র, সরকারী দলিল ও সামাজিক যোগাযোগমাধ্যমগুলো পরীক্ষা-নিরীক্ষা করছে। যারা এই দাঙ্গায় অংশ নিয়েছিল তাদের মধ্যে বেশিরভাগই হলো শেতাঙ্গ এবং পুরুষ, যদিও এরমধ্যে ব্যতিক্রম ছিল। সরকারি কৌসুলিরা জানিয়েছেন ল্যাটিন কিং গেং এর একজন সদস্য এই দাঙ্গায় অংশ নেয়। তাছাড়া ভার্জিনিয়ার দুইজন পুলিশ অফিসার, ‘ক্যাম্প অসউইজ’ নামসংবলিত সোয়েটার পরা একজন ব্যক্তি, একজন মেসিনিয়ান ইহুদি শিক্ষক, নিউইয়র্ক সিটির একজন বর্জ্য ব্যবস্থাপনা কর্মী ও দুইবারের অলিম্পিকজয়ী একজন অ্যাথলেট ছিল দাঙ্গাটিতে।

চরমপন্থী অথবা ভিন্ন মতাবলম্বী দল
যাদের চরমপন্থী ও ভিন্ন মতাবলম্বী দলগুলোর সাথে সম্পর্ক ছিল, এদের মধ্যে অন্তত ১৩ জন ট্রাম্পের ষড়যন্ত্রমূলক মতবাদ কিউএএনওএনের প্রতি তাদের সমর্থন জানিয়েছিল। এছাড়া আরো ১০ জনের সাথে নব্য-ফ্যাসিবাদী সংগঠন ‘প্রাউড বয়েস’-এর সম্পর্ক ছিল। এই সংগঠনটি কয়েকদিন আগে কানাডায় সন্ত্রাসী দল হিসেবে ঘোষণা দেয়া হয়। তাদের বর্ণবাদী, নারী বিদ্বেষী, অভিবাসী বিরোধী ও ছোট দলগুলোর প্রতি ঘৃণা পোষণকারী হিসেবে বিবেচনা করা হয়।

আরো ৪ জন হামলাকারীর সাথে ‘ওথ কিপার্স’ নামক সংগঠনের সাথে সন্দেহজনক সম্পর্ক ছিল। যেটিকে মানহানী-বিরোধীরা ‘সরকার বিরোধী ডানপন্থি ভিন্ন মতাবলম্বী সংগঠন’ হিসেবে বিবেচনা করা হয়। এই সংগঠনটি বর্তমান ও সাবেক আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও সেনাবাহিনীর সাবেক সদস্যদের দলভুক্ত করার জন্য পরিচিত। এছাড়া অন্তত ৩ জনের ‘থ্রি পারসেন্টার্সে’র সাথে যোগাযোগ ছিল, যেটি আরেকটি সরকার বিরোধী চরমপন্থী দল হিসেবে পরিচিত।

সেনাবাহিনী ও আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সম্পর্ক
দাঙ্গাটিতে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সাবেক সদস্য, সেনাবাহিনীর বর্তমান এবং সাবেক সদস্যদের উপস্থিতি ছিল অনেক। যা সরকারকে বেশ সতর্ক করেছে ও ভাবিয়েছে। এনপিআর তাদের অনুসন্ধানে খুঁজে পেয়েছে যাদেরকে এই হামলার সাথে যুক্ত থাকার জন্য অভিযুক্ত করা হয়েছে তাদের মধ্যে অন্তত ১৫ ভাগের সাথে আইন শঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সেনাবাহিনীর সম্পর্ক আছে। বিশেষজ্ঞরা বলছেন যে এটি অবশ্য খুব ছোট প্রমাণ যে সেনাবাহিনীর বর্তমান ও সাবেক সদস্যরা উগ্রবাদীতার প্রতি সংবেদনশীল হয়ে পরেছেন। কিন্তু দেশটির প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন সেনাবাহিনীর মধ্যে চরমপন্থীতার বিরুদ্ধে যুদ্ধ করার বিষয়টিকে সব কিছুর চেয়ে এগিয়ে রাখবেন।

ট্রাম্পের উস্কানী
আইন প্রণেতারা যারা ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনকে সমর্থন করেছেন তাদের দাবী ট্রাম্প ‘ক্যাপিটল হিলে রক্তক্ষয়ী হামলার জন্য উস্কানী দিয়েছেন। আদালতের নথিতে অবশ্য এর কিছু প্রমাণও রয়েছে। নথি অনুযায়ী যারা এই হামলায় অংশ নিয়েছিল তাদের মধ্যে কয়েকজন বলেছেন যে ট্রাম্পের কথায় এই হামলা করতে উদ্বুদ্ধ হয়েছেন।

অভিযোগের বিভিন্নতা
ক্যাপিটল হিলে হামলা করার জন্য যাদের অভিযুক্ত করা হয়েছে তাদের মধ্যে বেশিরভাগকেই ভবন ভাঙ্গার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। কিন্তু অল্প কয়েকজনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ রয়েছে। আর তাদের বিরুদ্ধে যদি অভিযোগ প্রমাণিত হয় তাহলে তাদের দীর্ঘদিন জেলেও থাকতে হতে পারে।

এখন পর্যন্ত সকল অভিযুক্তদের মধ্যে ১১ জনের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। যেটি অন্যতম একটি গুরুতর অপরাধ। ২৫ জনের বিরুদ্ধে আনা হয়েছে সহিংসতার অভিযোগ, বিশেষ করে ক্যাপিটল পুলিশের বিরুদ্ধে। অন্তত ১৫ জনের বিরুদ্ধে সম্পদের ক্ষতির (দরজা ও জানালা ভেঙ্গে ভেতরে প্রবেশের চেস্টা করা) অভিযোগ আনা হয়েছে। আর ১১ জনের বিরুদ্ধে আনা হয়েছে চুরির অভিযোগ, এর মধ্যে রয়েছেন সেই ব্যক্তি যাকে দেখা গিয়েছিল হাউস স্পিকার ন্যান্সি পেলোসির ডেস্ক নিয়ে পালাচ্ছেন ও সেই মহিলা যিনি পেলোসির অফিস থেকে ল্যাপটপ নিয়ে চম্পট দিয়ে ছিলেন।

সূত্র : এনপিআর

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com