ভারত ও চীনের মধ্যে মিটছে না সীমান্ত সংঘাত

0

ভারত ও চীনের মধ্যে কিছুতেই মিটছে না সীমান্ত সংঘাত। প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ক্রমে আগ্রাসী হয়ে উঠছে লালফৌজ।

প্রতিরক্ষা মহলে উদ্বেগ বাড়িয়ে সম্প্রতি জানা গিয়েছে, আকসাই চীনের দেপসাং সমতল ও প্যাংগং হ্রদের উত্তর ও দক্ষিণে বিশাল সাঁজোয়া বাহিনী মোতায়েন করেছে চীন। সদ্য প্রকাশ্যে আসা এক ভিডিও থেকে জানা যাচ্ছে, ভারতকে নজরে রেখে সীমান্তে প্রায় ৩৫০টি অত্যাধুনিক ‘টাইপ-৯৯’ ট্যাংক মোতায়েন করেছে লালফৌজ। এছাড়া, ঐ অঞ্চলে রয়েছে কয়েক হাজার চীনা সৈন্য ও সাঁজোয়া গাড়ি।

সংশ্লিষ্ট সূত্রের খবর, প্যাংগং হ্রদের দক্ষিণ পাড় থেকে ভারতীয় ফৌজকে সরাতে এই পদক্ষেপ করেছে চীন। তবে গোটা পরিস্থিতির উপর কড়া নজর রেখেছেন ভারতীয় জওয়ানরা। যে কোনও হামলার উত্তর দিতে প্রস্তুত তাঁরা। প্রকৃত নিয়ন্ত্রণরেখা সংলগ্ন ঐ অঞ্চলে অত্যাধুনিক ‘টি-৯০’ বা ভীষ্ম ট্যাংক মোতায়েন করেছে ভারতীয় সেনাবাহিনী।

সব মিলিয়ে, সীমান্তে সংঘাত মেটাতে চীন ও ভারতের মধ্যে নয় দফা আলোচনা হলেও মেলেনি রফাসূত্র।উল্লেখ করা যেতে পারে, পূর্ব লাদাখে ভারত ও চীনের মধ্যে সংঘাতের অন্যতম গুরুত্বপূর্ণ কেন্দ্র হচ্ছে প্যাংগং হ্রদ। দক্ষিণ পাড়ে খুব অল্প দূরত্বে মুখোমুখি দাঁড়িয়ে ভারত ও চীনের ফৌজ। গত বছরের মার্চ মাস থেকেই প্যাংগং হ্রদের উত্তর পাড়ে আগ্রাসন চালিয়ে আসছিল চীনা বাহিনী। গতবছরের ১৫ই জুনের সংঘর্ষের পর দুই দেশের মধ্যে সেনা প্রত্যাহার নিয়ে বেশ কয়েক দফা আলোচনা হলেও কাজের কাজ কিছু হয়নি।

 
তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com