টিকা নেয়ার আগে প্রয়োজন পর্যাপ্ত ঘুম-ব্যায়াম: গবেষণা

0

বিশ্বজুড়ে অনেক দেশেই শুরু হয়ে গেছে করোনা প্রতিরোধে টিকাদান। টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ায় মারা যাওয়ার ঘটনাও সামনে এসেছে। এর মধ্যে সবচেয়ে বেশি ২৫ জন মারা গেছেন নরওয়েতে, পর্তুগালে একজন, ভারতে দুজন।

পার্শ্বপ্রতিক্রিয়ায় নানা শারীরিক জটিলতায় আক্রান্ত হয়েছেন বিপুল সংখ্যক মানুষ। এর মধ্যে ইসরায়েলে ১৩ জন মানুষের মুখ অবশ হয়ে গেছে। ভারতে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে অন্তত ৫৮০ জনের মধ্যে।

এ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের অ্যাসোসিয়েশন ফর সাইকোলজিকাল সায়েন্স (এপিএস) জানাচ্ছে, হতাশা, মানসিক চাপ কিংবা একাকিত্ব থাকলে সেই সব ব্যক্তির দেহে কার্যকর হচ্ছে না করোনার টিকা।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, আন্তর্জাতিক গবেষণা সংস্থাটির নতুন এক প্রতিবেদনে বলা হয়, টিকা দেওয়ার আগে ইয়োগা বা যোগ ব্যায়াম করা এবং খুব ভালো ঘুমের প্রয়োজন। এর ফলে টিকার কার্যকারিতা সর্বাধিক হবে।

করোনা টিকাকে কার্যকর করে তুলতে ইয়োগা, ঘুম, খাদ্যাভ্যাসকে গুরুত্ব দিয়ে দেখা হোক। যদি এই নিয়মগুলো কেউ মেনে না চলেন সে ক্ষেত্রে উপকার পাওয়ার সম্ভাবনা কমবে অনেকটাই।

এপিএস জানিয়েছে, পরিবেশগত কারণগুলোর পাশাপাশি কোনও ব্যক্তির জেনেটিকস এবং শারীরিক ও মানসিক স্বাস্থ্যও শরীরের প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দিতে পারে। অর্থনৈতিক চাপ, ভবিষ্যতের অনিশ্চয়তার মতো বিষয়গুলো মানসিক স্বাস্থ্য সঙ্কট সৃষ্টি করছে। যা টিকার কার্যকারিতার সামনে একটি বড় চ্যালেঞ্জ।

গবেষকদের ভাষ্য, টিকা দেওয়ার কয়েক ঘণ্টা পর থেকেই শরীরের মূলত দেহকোষের সেলুলার স্তরে প্রতিক্রিয়া শুরু হয় প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার। যা অ্যান্টিবডি তৈরি করতে সাহায্য করে। দীর্ঘমেয়াদি সুরক্ষা প্রদানের ক্ষেত্রে একটি টিকা কতটা কার্যকর তা অবশ্য নির্ভর করবে মানসিক স্বাস্থ্যের ওপরই।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com