ভ্যাকসিন নিয়ে সরকারের কোনও রোডম্যাপ নেই: মির্জা ফখরুল

0

ভ্যাকসিন নিয়ে সরকারের কোনও রোডম্যাপ নেই বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গতকাল বুধবার (২০ জানুয়ারি) বিকালে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ অভিযোগ করেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল এ আলোচনা সভার আয়োজন করে।

ফখরুল বলেন, ভ্যাকসিন সাধারণ মানুষগুলো পাবে কিনা তারও কোনও রোডম্যাপ নাই, কোনও প্ল্যানিং নাই। বলছে, আগে ২০ লক্ষ আসবে। এই ২০ লক্ষ কারা পাবে- সেটাও আমরা জানি না। প্রতি মাসে নাকি ৫০ লক্ষ করে আসবে, সেটা কারা পাবে তাও জানি না। আমরা যারা সাধারণ মানুষ আমরা কখন পাবো, না পাবো তার কোনও নিশ্চয়তা এখানে নাই।

বৃহস্পতিবার ভারত সরকারের উপহার হিসেবে পাঠানো সেরাম ইনস্টিটিউটের তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকা(ভ্যাকসিন) ২০ লাখ ডোজ ঢাকায় পৌঁছাবে। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মাধ্যমে বেসরকারিভাবে সরকার ভারতের সেরাম ইন্সটিটিউউট থেকে যে তিন কোটি ডোজ ভ্যাকসিন ক্রয় করছে তার দাম নিয়েও প্রশ্ন তুলেছেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, ভ্যাকসিন যেটা দিলে মানুষের জীবন রক্ষা হবে, মানুষ বাঁচবে-এটা নিয়েও তারা (সরকার) লুটপাট শুরু করেছে। অনেক বেশি দাম দিয়ে ভারতের কাছ থেকে এই ভ্যাকসিন কিনতেছে। যার কোনও নিশ্চয়তা এখন পর্যন্ত কেউ দিতে পারে নাই। ভারত থেকে টিকা এনে বাংলাদেশে সরবারাহের জন্য গত আগস্ট মাসে সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তিবদ্ধ হয় বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

করোনা সংক্রামণের পর থেকে সরকারের দুর্নীতির কথা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, এই করোনা নিয়েও এরা চুরি করছে, ডাকাতি করছে, লুটপাট করছে। প্রথম দিকে করলো করোনা টেস্ট নিয়ে। ওই টেস্ট নিয়ে রিজেন্ট হাসপাতাল, ডা. সাবরিনাসহ কে কে আসলো.. এসে তারা লুটপাট করলো।

দেশের বর্তমান পরিস্থিতি তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, স্বাধীনতার ৫০ বছরে ওদের (আওয়ামী লীগ) সফলতা হচ্ছে যে, আজকে তারা জনগণের সমস্ত অধিকারগুলোকে কেড়ে নিয়েছে। তারা মানুষকে সত্যিকার অর্থে শৃঙ্খলিত করেছে, বন্দি করে দিয়েছে।  বাংলাদেশের মানুষকে এই যে শৃঙ্খলিত অবস্থায় রাখা হয়েছে, সেজন্য আমাদের সমস্ত রাজনৈতিক দলগুলোর কাছে আহবান থাকবে যে, আপনারা সবাই নিশ্চুপ না থেকে আসুন- আমরা সবাই ঐক্যবদ্ধ হই এবং বাংলাদেশের জনগনকে আমরা ঐক্যবদ্ধ করি। 

এই যে ভয়াবহ দানব আমাদের বুকের ওপর চেপে বসেছে, সেই দানবকে আমরা সরিয়ে সত্যিকার অর্থে গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা আমরা প্রতিষ্ঠা করি।

বেগম খালেদা জিয়ার প্রসঙ্গ টেনে তিনি বলেন, আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া তিনি আজকে বন্দি। কেনো? তিনি গণতন্ত্রের জন্য কাজ করেছেন। কেনো? তিনি শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের যে আদর্শ, সেই আদর্শকে বাস্তবায়িত করবার জন্যে, তার ১৯ দফা কর্মসূচিকে বাস্তবায়িত করবার জন্যে তিনি সংগ্রাম করেছেন, লড়াই করেছেন। আমাদের নেতা তারেক রহমান সাহেব যিনি অল্প বয়সে নির্যাতনের শিকার হয়েছেন। 

তিনি মিথ্যা মামলায় কারা আক্রান্ত হয়ে বিদেশে অবস্থান করছেন নির্বাসিত অবস্থায়। আজকে আমাদের ৩৫ লক্ষের মানুষের বিরুদ্ধে মামলা, ৫’শ উপরে নেতা-কর্মীকে গুম করে ফেলা হয়েছে, হাজার হাজার নেতা-কর্মীকে খুন করা হয়েছে। এই ভয়াবহ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। এই অবস্থা থেকে বেরিয়ে আসতে হলে আমাদেরকে ঐক্যবদ্ধ হতে হবে। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের যে অনুপ্রেরণা, তার যে আদর্শ তা নিয়ে আমাদেরকে এগিয়ে যেতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com