পরমাণু ক্ষেত্রে ইসরাইলকে বিশেষ সুবিধা দেবেন না: আইএইএ-কে ইরান

0

ইহুদিবাদী ইসরাইলকে পরমাণু কর্মসূচির ক্ষেত্রে বিশেষ সুবিধা না দিতে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র প্রতি জোরালো আহ্বান জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। আইএইএ’র নির্লিপ্ততার কারণে আন্তর্জাতিক সমস্ত আহ্বান উপেক্ষা করে ইসরাইল পরমাণু অস্ত্র কর্মসূচি এগিয়ে নেয়ার দুঃসাহস দেখিয়েছে বলেও মন্তব্য করেছে তেহরান।

আইএইএ-তে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদী সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রোসিকে উদ্দেশ করে লেখা এক চিঠিতে এই আহ্বান জানিয়েছেন। গতকাল (বুধবার) আইএইএ’র ওয়েবসাইটে ইরানের চিঠিটি প্রকাশ করা হয়েছে।

চিঠিতে গরিবাবাদী কোনো রকমের বৈষম্য ছাড়াই আইএইএ’র নীতি ও বিশ্ব্যবাপী বিশেষ করে ইসরাইলের পরমাণু হুমকির মুখে পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটি বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেছেন।   

ইসরাইলের দিমোনা পরমাণু স্থাপনা

গরিবাবাদী আরো বলেন, “শুধুমাত্র আইএইএ’র সদস্য হওয়ার কারণে এনপিটিতে সই না করেও ইসরাইল সব রকমের সুবিধা ভোগ করছে অথচ তারা নিজেকে সমস্ত দায়-দায়িত্ব থেকে মুক্ত মনে করে। এটি এই সংস্থার মারাত্মক রকমের ব্যর্থতা ও দুর্বলতা।”

আইএইএ’র এই দুর্বল নীতির কারণে এনপিটিতে সই করা দেশগুলোর কাছে ভুল বার্তা যাবে বলেও তিনি উল্লেখ করেন। গরিবাবাদী বলেন, আইএইএ’র নির্লিপ্ততার কারণে ইসরাইল তার পরমাণু অস্ত্র কর্মসূচি চালিয়ে যাওয়ার সাহস পাচ্ছে এবং এনপিটিতে সই করা সদস্য দেশগুলোকে উপহাস করছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com